দেশে সোমবার প্রায় ৮৬ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত রেকর্ড। এই রেকর্ড বজায় রাখতে চেয়ে টিকাকরণে বারবার উৎসাহ জোগাচ্ছে কেন্দ্র এবং রাজ্য সরকার। এবার এক বেসরকারি বিমান সংস্থাও এই পথে হাঁটল। টিকাকরণে মানুষকে উৎসাহ দিতে বিশেষ ছাড় ঘোষণা করল।
বুধবার ইন্ডিগো সংস্থা ঘোষণা করল, যাঁরা টিকার একটি বা দু’‌টি ডোজ নিয়েছেন, তাঁরা বিমান ভাড়ায় ছাড় পাবেন। বুকিংয়ের সময় প্রাথমিক ফেয়ারে ১০ শতাংশ পর্যন্ত ছাড় মিলবে। ইন্ডিগোই প্রথম বিমান সংস্থা, যারা  টিকাকরণে উৎসাহ দিতে এই পদক্ষেপ করল।
বিমান সংস্থার ওয়েবসাইটে জানানো হয়েছে, ‘‌১৮ বছরের বেশি বয়সি, যাঁরা দেশে টিকা নিয়েছেন বা দেশে টিকিট বুক করছেন, তাঁরাই একমাত্র এই ছাড় পাবেন।’‌ আরও বলা হয়েছে, বিমান বন্দরের চেক–ইন কাউন্টারে যাত্রীদের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক বা কেন্দ্র সরকারের দেওয়া টিকাকরণের শংসাপত্র, নয়তো মোবাইলে আরোগ্য সেতু অ্যাপে টিকাকরণের স্টেটাস দেখাতে হবে।
১ জুন থেকে দেশে সমস্ত ঘরোয়া উড়ানের ভাড়া বেড়েছে। ৩০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত। ঘোষণা করেছে কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রক।  ভাড়া বাড়ানোর পাশাপাশি ঘরোয়া বিমানের যাত্রীসংখ্যা ৮০ শতাংশ থেকে কমিয়ে ৫০ শতাংশ করা হয়েছে। এর পর সাধারণ মানুষের মধ্যে বিমান যাত্রা নিয়ে একটু হলেও অনীহা তৈরি হয়েছে। এবার এ ধরনের পদক্ষেপে সাধারণ মানুষের মধ্যে বিমান যাত্রা এবং টিকা নেওয়ার উৎসাহ বাড়বে বলে মত বিশেষজ্ঞদের।