নিউজপোল ডেস্কঃ চার ম্যাচের টেস্টে ইংল্যান্ডকে ৩-১ হারিয়ে সিরিজ জেতার পাশাপাশি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ছাড়পত্র পেল ভারত। ম্যাচের তৃতীয় দিনে ইংল্যান্ডকে ইনিংস এবং ২৫ রানে হারিয়ে সিরিজ নিজেদের দখলে করে নেন কোহলি ব্রিগেড। প্রথম ইনিংসে ভারতের করা ১৬০ রানের লিড তাঁরা করতে নেমে ১৩৫ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস।

ম্যাচের দ্বিতীয় দিনে দলের কঠিন সময় ঠাণ্ডা মাথায় দায়িত্ব সামলেছেন পান্থ-সুন্দর জুটি। তৃতীয় দিনেও অক্ষয়কে সঙ্গে নিয়ে আবারও শতাধিক রানের পার্টনারশিপ গড়লেন ওয়াশিংটন সুন্দর। অক্ষয়ের ৪৩ এবং সুন্দরের অসাধারণ ৯৬ রানের সুবাদে সাড়ে তিনশোর গণ্ডি টপকায় ভারত। প্রথম ইনিংসে তাঁদের সংগ্রহ ৩৬৫ রান। তৃতীয় দিনে মাত্র তিন উইকেট হাতে নিয়ে এদিনের খেলা শুরু করেন অক্ষয়-সুন্দর জুটি। স্কোরবোর্ডে ৭১ রান জোড়েন এই দুই অলরাউন্ডার। তারপরেই ঘটে বিপত্তি ম্যাচের ১১৪তম ওভারের শেষ বলে রান আউট হয়ে সাজঘরে ফেরেন অক্ষয়। তার পরবর্তী ওভারে স্টোকস বাকি দুই উইকেট তুলে নিতেই যবনিকা পরে ভারতীয় ইনিংসে। উইকেটের অন্য প্রান্তে অসহায় ভাবে দাঁড়িয়ে থাকা সুন্দর বঞ্চিত হতে হল তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম শতরানের স্বাদ থেকে। ৯৬ রানে অপরাজিত থেকে গেলেন তিনি। সিরাজের রূপে শেষ উইকেট পড়তেই হতাশা ধরা পড়েছে তাঁর চোখে মুখে। হবেন নাই বা কেন, শতরানের এতটা কাছে এসেও সেই সেই স্বপ্ন পূরণ হল না তাঁর। আবারও তাঁকে অপেক্ষা করতে হবে পরবর্তী সুযোগের জন্য।

এদিকে ভারতের করা ১৬০ রানের লিড তাঁরা করতে নেমে, ভারতীয় স্পিনারদের কাছে অসহায় আত্মসমর্পণ করল ইংরেজ ব্রিগেড। ১৩৫ রানেই শেষ হয়ে যায় তাঁদের দ্বিতীয় ইনিংস। সেই সঙ্গে ইনিংস ও ২৫ রানে ম্যাচ জিতে ৩-১ সিরিজ নিজেদের দখলে রাখল ভারত। অশ্বিন-অক্ষয় জুটি পাঁচটি করে উইকেট ভাগ করে নিলেন নিজেদের মধ্যে। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে লরেন্স অর্ধ শতরান করে কিছুটা লড়াই চালালেও বাকিরা তাঁকে সঙ্গ দিতে ব্যর্থ। রুট(৩০), পোপ(১৫), লরেন্স(৫০) এবং ফোক্স(১৩) ছাড়া কেউ দুই অঙ্কে পৌছাতে পারেননি। ভারতের এই জয়ে সিরিজ জেতার পাশাপাশি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দ্বিতীয় দল হিসাবে উত্তীর্ণ হল কোহলি ব্রিগেড। যেখানে আগে থেকেই প্রথম দল হিসাবে ছাড়পত্র পেয়েছিল নিউজিল্যান্ড। আগামী ২২ জুন ইংল্যান্ডের লর্ডসে হতে চলেছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনাল ম্যাচ।