(india) সাধারণ মানুষের বিদেশের প্রতি বেজায় টান। আর তা হবে না-ই বা কেন। এই পৃথিবীতে কত কিছুই দেখার আছে। তবে কখনও অনেক টাকা খরচ করে বিদেশ ঘুরতে যাওয়ার পরিকল্পনা করার আগে এক বার নিজের দেশের দিকে তাকিয়ে দেখতেই হয়। ভারতেও এমন সুন্দর সুন্দর অনেক জায়গা আছে, সেখানে যেতে পারলে চমকে যাবেন আপনিই। ভারত এমনিতেই একটি উপমহাদেশ। সমুদ্র থেকে পর্বত, সমতল থেকে মরুভূমি, নদী থেকে জলপ্রপাত, গিরিখাত থেকে উপকূলের সৌন্দর্য… কী নেই এখানে। (india) এর পাশাপাশি এ দেশে এমন অনেক জায়গা রয়েছে, যা আপনাকে রীতিমতো এক টুকরো বিদেশের স্বাদ দেয়। এই গন্তব্যগুলি এতটাই সুন্দর এবং স্বতন্ত্র যে, লোকেরা প্রায়শই সেগুলিকে বিদেশ বলে মনে করে। ভারতে এমন জায়গার বেশ আধিক্য রয়েছে। উত্তরাখণ্ডের এমন একটি মায়াময় হিল স্টেশন হল কানাতাল এবং এই সুন্দর হিল স্টেশনটি ঘুরে দেখার সময় আপনার মনে হবে অস্ট্রিয়ায় বসে আছেন। জানেন কি কানাতালের সৌন্দর্য ঠিক কেমন?(india)

​কানাতাল হিল স্টেশন মানেই এক টুকরো অস্ট্রিয়া

India: Explore places in your own country
নিজের দেশেই ঘুরে দেখুন জায়গাগুলি

পাহাড়ের দর্শনীয় ল্যান্ডস্কেপ এবং প্রাকৃতিক সৌন্দর্য দ্বারা বেষ্টিত এই অদ্ভুত গ্রাম কানাতাল উত্তরাখণ্ডের একটি অনাবিষ্কৃত হিল স্টেশন। এখানকার মনোরম দৃশ্য সামনে থেকে দেখলে আপনি স্তম্ভিত হয়ে যাবেন। এই পাহাড়ি স্টেশনের প্রতিটি কোণ এতই লোভনীয় ও মায়াময় যে, এটি আপনাকে অস্ট্রিয়ার কথাই মনে করিয়ে দেবে। গরম এক কাপ চা নিয়ে পাহাড়ের সামনে বসলে প্রশান্তিতে চোখ আর প্রাণ জুড়িয়ে যাবে। প্রকৃতির এমন রহস্যময় সৌন্দর্য দেখার জন্য কানাতালের চেয়ে ভাল জায়গা আর কিছু নেই।

 

​কানাতালের হাত ধরে প্রকৃতির কাছে আর এক ধাপ কাছাকাছি যান

আপনি কানাতালের যে দিকেই তাকান না কেন, আপনি দেখতে পাবেন শান্তি ও শান্ত পরিবেশে আপনাকে ঘিরে থাকা গাছ এবং পাহাড়। এই সুন্দর হিল স্টেশনে ভ্রমণ মানেই প্রকৃতির কোলে দিন কাটানো। সকালে ঘুম ভাঙ্গবে মনোরম আবহাওয়ায়। এখানকার কয়েকটা দিন আপনাকে জীবনের সমস্ত ব্যস্ততা থেকে মুক্তি দেবে। উত্তরাখণ্ডের এই মনোমুগ্ধকর গন্তব্যের নির্মলতা ও প্রশান্তিতে ডুবে থাকতে পারবেন আপনি।