নিউজপোল ডেস্ক: আত্মনির্ভর সপ্তাহ পালন উদযাপনের মাঝে ভারতের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা অর্ডন্যান্স ফ্যাক্টরিতে তৈরি বেশ কয়েকটি যুদ্ধ সরঞ্জামের বৃহস্পতিবার উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এক অনুষ্ঠানে ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য দূর নিয়ন্ত্রিত প্ল্যাটফর্ম ‘নমিকা’ নামে যুদ্ধ সরঞ্জামের পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী উদ্বোধন করেন ইছাপুর রাইফেল ফ্যাক্টরিতে নির্মিত নতুন ৮.৬X৭০ মিমি স্নাইপার রাইফেল ‘নাগ’, তিরুচিরাপল্লি অর্ডন্যান্স ফ্যাক্টরিতে নির্মিত ডুয়াল ক্যালিবার অ্যান্টি-মেটেরিয়াল রাইফেল এবং টি-৯০ ট্যাঙ্কে ব্যবহারের জন্য কম্যান্ডার্স থার্মাল ইমেজার কাম ডে সাইট এর উন্নত সংস্করণ, যা তৈরি হয়েছে দেরাদুনের অপটো ইলেকট্রনিক ফ্যাক্টরিতে।

অর্ডন্যান্স ফ্যাক্টরির বোর্ডের তরফে কলকাতার প্রধান দফতর থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তি নমিকাতে ব্যবহার করা হয়েছে, পদাতিক বাহিনীর ব্যবহারযোগ্য সামরিক বাহন, যা জলে ও স্থলে চলাচলে দক্ষ। এই যান তৈরি করেছে মেডকের অর্ডন্যান্স ফ্যাক্টরি এবং দেরাদুনের সেনা গবেষণা কেন্দ্র (DRDL)। নমিকা ক্ষেপণাস্ত্রের প্ল্যাটফর্ম থেকে একই সঙ্গে ২০ সেকেন্ডের ব্যবধানে ৬টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা সম্ভব। সঙ্গে উদ্বোধন করা হয়েছে শত্রুপক্ষের বাঙ্কার, হাল্কা সাঁজোয়া গাড়ি, রাডার ব্যবস্থা ইত্যাদি ধ্বংস করতে ১৪.৫/২০ মিমি অ্যান্টি মেটেরিয়াল রাইফেল। এরই সঙ্গে টি-৯০ ট্যাঙ্কের ব্যবহারের জন্য তৈরি থার্মাল ইমেজার রাতে ৮,০০০ মিটার দূরত্ব পর্যন্ত লক্ষ্যবস্তু চিহ্নিত করতে সক্ষম। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই সমস্ত সামরিক সরঞ্জাম দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয় করবে বলে জানিয়েছে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড।