আইপিএল শেষে ভারতের (India) আন্তর্জাতিক ক্রিকেট মরশুম শুরু হয়ে গিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ তো চলছেই, এরপর আসছে আয়ারল্যান্ড (Ireland) ও ইংল্যান্ডের সফরও। এই আসন্ন আয়ারল্যান্ড (Ireland) সফরেই রাহুল দ্রাবিড় নন, বরং ভারতীয় কোচের ভূমিকায় দেখা যাবে ভিভিএস লক্ষ্মণকে।তাঁর সঙ্গে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির বাকি কোচেরাও থাকবেন।

ভারতীয় টেস্ট দলের ইংল্যান্ড যাওয়ার কথা বুধবার। সেই সফরের কথা মাথায় রেখে বেশ কিছু ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাদা বলের সিরিজে। যে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে তার শেষ ম্যাচ ১৯ জুন। আয়ারল্যান্ডের (Ireland) বিরুদ্ধে ভারত (India) খেলবে ২৬ এবং ২৮ জুন। সেখানে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ভারতের। অন্য দিকে লেস্টারশেয়ারের বিরুদ্ধে ২৪ জুন থেকে চার দিনের অনুশীলন ম্যাচ খেলবে ভারত (India) । সেই দলের সঙ্গে থাকবেন কোচ দ্রাবিড়।

জানা যাচ্ছে,লক্ষ্মণের সঙ্গে সীতাংশু কোটাক, সাইরাজ বাহুতুলে ও মুনিশ বালি কোচিং স্টাফের অংশ থাকবেন।কোটাকও লক্ষ্মণের মতোই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির সঙ্গে যুক্ত। তিনি ভারতীয় ‘এ’ দলের মতো এই সফরেও ব্যাটিং কোচের দায়িত্ব পালন করবেন। অপরদিকে, অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময়ও ভারতীয় দলের অংশ ছিলেন বালি ও বাহুতুলে। তাঁরা যথাক্রমে ফিল্ডিং এবং বোলিং কোচের দায়িত্ব পালন করবেন। কোটাক, বাহুতুলে, বালি, তিনজনেই চলতি দক্ষিণ আফ্রিকা সিরিজেও ভারতীয় দলের সঙ্গে রয়েছেন।

আরও পড়ুন:Mamata Banerjee: ফের দিল্লি যাচ্ছেন মমতা