নিউজপোল ডেস্ক:‌ প্লাস্টিক খেয়ে দৈত্যাকৃতি হাঙর মরেছে। প্লাস্টিকে ঢুকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে নদীর চারা মাছ। গলায় প্লাস্টিক জড়িয়ে ইহলীলা সাঙ্গ করেছে কচ্ছপ। এবার সেই প্লাস্টিকের মায়াজালে জাগুয়ারও। জলে ভাসছিল প্লাস্টিকের বোতল। তার আকর্ষণ কাটাতে পারেনি। কামড়ানোর প্রাণপণ চেষ্টা করে চলেছে। সেই ছবিই ভাইরাল।


ব্রাজিলের পান্টানাল। পৃথিবীর বৃহত্তম নিরক্ষীয় জলাভূমি (‌ওয়েটল্যান্ড)‌। সেখানকারই বাসিন্দা ছবির তিন বছরে জাগুয়ারটি। জলে ভাসছিল প্লাস্টিকে সবুজ বোতল। তাকেই বারবার হাত দিয়ে ধরতে চেষ্টা করে। কামড়াতে চেষ্টা করে। শেষ পর্যন্ত যদিও খেতে পারেনি। তাই আপাতত প্রাণে বেঁচে গেছে। তবে কতদিন বাঁচবে, সন্দেহ। ছবিটি তুলেছেন ব্রিটিশ চিত্রগ্রাহক পল গোল্ডস্টেইন। তিনি জানিয়েছেন, ‘‌বর্ষার মরসুমে নদীর জলে এসব বোতল ভেসে আসে। তাতে নিশ্চয়ই কোনও গন্ধ ছিল, যা জাগুয়ারটিকে আকর্ষণ করেছে। আর তা দেখছে ছুটে এসেছে কয়েক ডজন মানুষ। হতে পারে জাগুয়ার দেখার জন্য কেউ ইচ্ছাকৃত ওই বোতল ভাসিয়েছে। এই ধরনের দৃশ্য কিন্তু কাম্য নয়।’‌


চিত্রগ্রাহকের আশা, প্লাস্টিক কতটা ক্ষতিকর, এই ছবি তা জানান দেবে। সতর্কীকরণ বিজ্ঞাপন হিসেবে উঠে আসবে। পল চান, এই ছবি দেখে রাজনীতিকদের একটু টনক নড়ুক। তাঁদের উচিত প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণে কড়া আইন আনা। নয়তো এভাবে একদিন জীব জগৎ ধ্বংস হয়ে যাবে, আক্ষেপ পলের। এর আগে একটি হাতি এবং উত্তরপ্রদেশের জঙ্গলে চিতাবাঘকে প্লাস্টিক খেতে দেখা গেছে। সেই ছবি দারুণ ভাইরাল হয়েছে। চমকে উঠেছে নেটিজেনরা। জীবের ওপর প্লাস্টিক ব্যবহারের ভয়ঙ্কর প্রভাব এর আগেও সোশ্যাল সাইটে ধরা পড়েছে। তখন হইচই হয়েছে। পরে আবার ধামাচাপা পড়ে গেছে।