দু দিনের নিলামে শেষ অবধি ৮১ লক্ষ ৩৪ হাজার টাকায় বিক্রি হলাে ‘ নবরত্ন ’ ভারতীয় শিল্পীদের মধ্যে অন্যতম যামিনী রায়ের আঁকা গৌতম বুদ্ধের ছবি । কাপড়ের উপর টেম্পেরা মাধ্যমে আকা বুদ্ধের এই বিতর্কিত মুদ্রার ছবিটি যামিনী রায়ের আকা অত্যন্ত দুর্লভ ছবিগুলির একটি ।

 

তাঁর আঁকা (Art) এই ছবিটি ছাড়াও মুম্বইয়ের প্রসিদ্ধ অষ্টগুরু নিলামে অত্যন্ত সমাদৃত হলাে মীরা মুখােপাধ্যায়ের ‘ ডান্সিং বাউল ’ ভাস্কর্য এবং গণেশ পাইন ও হেমেন্দ্রনাথ মজুমদারের আকা ছবিও । সাত দশক আগে ১৯৫০ – এ আঁকা যামিনী রায়ের ছবিটি প্রসঙ্গে শিল্পী লেখিকা অনুরাধা ঘােষ এর বক্তব্য  , ‘ উনি বুদ্ধের ছবি খুব কম এঁকেছেন । তুলনায় যিশু খ্রিস্টের ছবি বেশি । কম এঁকেছেন বলেই ওঁর আঁকা বুদ্ধ নিয়ে এতটা চাঞ্চল্য পড়েছে । তার সংযােজন , যামিনী রায়ের ছবিতে বাংলার ঘরােয়া একটা ছাপ থাকেই । এই কারণেই ওঁর ছবি যেন একেবারে বাংলার নিজস্ব শিল্প । এই ধরনটাই ওঁকে অনন্য করেছে । ‘

 

 

যামিনী রায় সেই ভারতীয় শিল্পীদের অন্যতম , যাদের যে কোনও শিল্পকর্মই(Art) ‘ জাতীয় সম্পদ ’ হিসাবে তকমা পায় কেন্দ্রীয় সরকারের তরফে । এই তালিকায় যামিনী রায় ছাড়াও রয়েছেন রাজা রবিবর্মা , রবীন্দ্রনাথ ঠাকুর , গগনেন্দ্রনাথ ঠাকুর , অবনীন্দ্রনাথ ঠাকুর , নন্দলাল বসু , অমৃতা শেরগিল , শৈলজ মুখােপাধ্যায় এবং নিকোলাস রােয়েরিখের মতাে শিল্পীও । সত্তরের দশকে এই নয় শিল্পীকে ‘ নবরত্ন গােত্রে ‘  ফেলা হয় এক অদৃষ্ট নিয়মেই।

 

 

সেই নবরত্ন এর একজন হলেন যামিনী রায় । যার আঁকা ছবিতে বাঙালি ঘরানা স্পষ্ট । মুম্বইয়ের এই নিলামও কলা রসিকদের কাছে বহু সমাদৃত তার আঁকা ছবি । এই ছবির ওপর নজর থাকে সবারই । নিলাম সংস্থার পক্ষ থেকে জানানাে হয়েছে , পদ্মাসনে বসে অর্ধনিমীলিত আখি ধ্যানস্থ বুদ্ধের ছবিটির দর ১৫ লক্ষ থেকে ২০ লক্ষ টাকার মধ্যে থাকবে বলে প্রাথমিক ভাবে জানানো হয়েছিল । তবে শেষ অবধি তা বিক্রি হয়েছে ৮১ লক্ষ ৩৪ হাজার টাকায় ! কয়েক মাস আগে এই নিলামেই বিক্রি হয়েছিল আরও এক নবরত্ন শিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুরের আঁকাআঁকা একটি ছবি । নবরত্ন শিল্পীদের ছবি দেশের বিভিন্ন সংগ্রহশালা ও প্রদর্শনীতে ছড়িয়ে রয়েছে । এ ছাড়াও কিছু কিছু ছবি ব্যক্তিগত সংগ্রহেও রয়েছে ।

 

তবে কার আঁকা কোন ছবি কার কাছে রয়েছে সেই বিষয়ে সংস্কৃতি মন্ত্রক তরফে ইতিমধ্যেই একটি তালিকা তৈরির কাজও শুরু হয়ে গিয়েছে বহু দিন আগেই । এমন পরিস্থিতিতে যামিনী রায়ের বুদ্ধের বিরল ছবি সামনে আসা এবং নিলামে ওঠা বিশেষ ভাবে নজর কেড়েছে সকলের ।