আমাদের মধ্যে বেশিরভাগ লোক শুনে শুনে বড় হয়েছে যে সকালে এক গ্লাস হালকা গরম লেবুর জল মধু সহ বা না ছাড়াই ওজন হ্রাস করতে সহায়তা করে। বেশিরভাগ পুষ্টিবিদও পরামর্শ দেন যে একজনকে লেবু জল দিয়ে দিন শুরু করা উচিত। কিন্তু এটি কি সত্যিই সাহায্য করে? এবং কেন এটি ডায়েট এবং ওজন হ্রাস বিশেষজ্ঞদের দ্বারা সুপারিশ করা হয়? আমরা হজম, ক্লিনজার এবং ভিটামিন সি এর উত্স হিসাবে লেবুর উপকারীতাগুলি জানি কিন্তু এটি কি চর্বি হ্রাসে সাহায্য করতে পারে? আমাদের অন্বেষণ করা যাক।

লেবু জল কেন?

বিশেষজ্ঞদের মতে, ওজন হ্রাস করার জন্য পানির যথাযথ পরিমাণ গ্রহণ গুরুত্বপূর্ণ এবং পানিতে লেবুর রস বা লেবুর নির্যাস যোগ করা কেবল স্বাদকে বাড়িয়ে তুলতে পারে না, একই সাথে সেই অনড় চর্বি পোড়াতেও সহায়তা করে।

লেবু হ'ল ফাইবার জাতীয় পুষ্টির একটি পাওয়ার হাউস, পটাসিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি 6, পেকটিন এবং সাইট্রিক অ্যাসিডের মতো খনিজ পদার্থ। আরও কী, লেবুতে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্যগুলি কেবল ওজন হ্রাস বাড়ানোর ক্ষেত্রেই সহায়তা করে না, একই সাথে ফ্রি র‌্যাডিক্যালগুলি দ্বারা সৃষ্ট ক্ষতিকেও প্রতিরোধ করে, হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং বিভিন্ন ধরণের ক্যান্সারের বিকাশ রোধ করে।

ওজন পর্যবেক্ষকদের জন্য কী লেবু জলকে পবিত্র পাথর বানায়?

লেবুর জল স্বাস্থ্যসম্মত পুষ্টি সমৃদ্ধকারী ধার্মিকতার সাথে ভরাট, তবে এটি ওজন পর্যবেক্ষকদের জন্য যা পবিত্র পাথর তৈরি করে তা হ'ল পেকটিনের উপস্থিতি, যা ক্ষুধা নিরসনে এবং জাঙ্ক অভ্যাস কমাতে সহায়তা করে। তদুপরি, লেবুর জলে ফ্ল্যাভোনয়েডের উপস্থিতি বিপাককে ত্বরান্বিত করতে সহায়তা করে, যা আরও ওজন হ্রাসে সহায়তা করে।

প্রতিদিন লেবুর জল পান করাও শরীরে প্রদাহ কমাতে সহায়তা করে এবং জলের ধারণাকে হ্রাস করে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থগুলি বের করে দেয়। শেষ অবধি, লেবুর পানিতে পটাসিয়ামের উপস্থিতি পানির ওজন হ্রাস করতে এবং উচ্চ রক্তচাপ পরিচালনা করতে সহায়তা করে এবং হারানো পুষ্টিগুণ পূরণ করে দেহকে হাইড্রেট করে।

আপনি বাড়িতে কীভাবে লেবু জল বানাতে পারেন তা এখানে রয়েছে?

সর্বাধিক উপকারের ফসল কাটাতে আপনি সকালে লেবু জল খেতে পারেন। কিছুটা জল গরম করুন এবং 1 টেবিল চামচ লেবুর রস যোগ করুন এবং উপভোগ করুন।


আপনি আপনার ওজন কমানোর পানীয়ের স্বাদ এবং কার্যকারিতা বাড়িয়ে তুলতে পারেন 1 চা চামচ জিরা যোগ করে এবং পানিতে লেবুর টুকরাগুলি সিদ্ধ করে। এর পরে, মিশ্রণটি টানানোর পরে 1 টেবিল চামচ লেবুর রস যোগ করুন। আপনি 1 চা চামচ মধু যোগ করতে এবং আপনার সকাল শুরু করতে পারেন।