‌ দেশে রোজ লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গত এক দিনে দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ২৬ হাজার ৭৮৯ জন। দেশবাসীর আশঙ্কা, যে কোনও দিন জারি হতে পারে লকডাউন। কেন্দ্র যদিও এই নিয়ে কোনও মন্তব্যই করেনি। সম্ভাবনাও উড়িয়ে দিয়েছে। তবে কিছু রাজ্যের সরকার নিজেদের অধিকারে নাইট কারফিউ বা সপ্তাহান্তে লকডাউন জারি করেছে।
এবার সপ্তাহান্তে লকডাউন জারি হল মধ্যপ্রদেশের সব শহরে। শুক্রবার সন্ধে ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত জারি থাকবে এই লকডাউন। জরুরি পরিষেবা ছাড়া কিছুই খোলা থাকবে না এই সময়। গত তিন সপ্তাহ ধরে ভোপাল, ইন্দোর, গোয়ালিয়র, জবলপুরে রবিবার করে লকডাউন জারি হচ্ছিল। এবার সব শহরেই সপ্তাহান্তে হবে লকডাউন।
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, প্রশাসনিক বৈঠক চলছে। বড় শহরে কন্টেনমেন্ট জোন করার ভাবনাও চলছে। গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে নতুন করে আক্রান্ত ৪ হাজারেরও বেশি। এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩.‌১৮ লক্ষ জন। তাই এবার নড়েচড়ে বসল মধ্যপ্রদেশ সরকার।
এদিকে উত্তরপ্রদেশের নয়ডাতেও জারি হল নাইট কারফিউ। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে লকডাউন। ১৭ এপ্রিল পর্যন্ত চালু থাকবে এই নিয়ম। উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগর, যার আন্তর্গত হল নয়ডা, সেখানে বুধবার একদিনে আক্রান্ত ১২৫ জন। তাই পরিস্থিতিকে যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখছে যোগী প্রশাসন।