নিউজপোল ডেস্কঃ টিফিনে আমরা প্রায়ই নুডুসল খেয়ে থাকি। কিন্তু এগ চাউ, চিকেন চাউ কিংবা মিক্সড চাউমিন সব সময় আর ভালো লাগে না। নতুন কিছু ট্রাই করতে চাইলে বানিয়ে ফেলুন গ্রেভি চাউমিন, রইল রেসিপি।

গ্রেভি চাউমিনের উপকরণ…

সেদ্ধ চাওমিন (৩ কাপ), ডুমো করে কাটা পেঁয়াজ (২ টো), ফ্রেঞ্চ বিন ১ ইঞ্চি লম্বা করে কাটা (১/২ কাপ), গাজর লম্বা করে কাটা (১/২ কাপ), ক্যাপসিকাম ডুমো করে কাটা (১/২ কাপ), রসুন কুচি (১ টেবিল চামচ), আদা বাটা (১ চা চামচ),

প্রয়োজন অনুযায়ী রিফাইন অয়েল, নুন (স্বাদ অনুযায়ী), জল (স্বাদ অনুযায়ী), চিনি (স্বাদ অনুযায়ী)

সস এর উপকরণ:

আদা বাটা (১ চা চামচ), রসুন কুচি (১ টেবিল চামচ), কর্নফ্লাওয়ার (১ টেবিল চামচ), ভিনেগার (২ চা চামচ), সয়া সস (৩ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), কাঁচালঙ্কা বাটা (৩), রিফাইন তেল (১চা চামচ), নুন (স্বাদ অনুযায়ী), জল (১/২ কাপ)

পদ্ধতি
একটা পাত্রে সমস্ত সবজি প্রথমে সেদ্ধ করে নিতে হবে। এরপর একটা পাত্রে রিফাইন তেল দিয়ে আদা, রসুন এবং চিনি দিয়ে দিতে হবে। চিনি লাল হয়ে গেলে পেঁয়াজ দিয়ে হালকা ভেজে নিতে হবে। এরপর সিদ্ধ করা সবজি দিয়ে ভালো করে কিছুক্ষণ ভাজতে হবে। এরপর চাওমিন দিয়ে জল দিয়ে একবার ফুটিয়ে নিতে হবে। জল এতটাই দিতে হবে যাতে চাওমিন জলে মোটামুটি ডুবে থাকে।
এবার একটি পাত্রে সসের সমস্ত উপকরণ একসঙ্গে মিলিয়ে নিতে হবে। এরপর সসকে চাওমিনের পাত্রে ঢেলে দিতে হবে। আর এক মিনিট ফোটাতে হবে। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন গ্রেভি চাউমিন।