মাখনা, যাকে শিয়াল বাদাম বা পদ্মের বীজও বলা হয় একটি সাদা রঙের শুকনো নাস্তা, যার চেহারা পপকর্নের মতো। মাখনা ক্যালোরিতে বেশ কম এবং ফাইবার বেশি, এটি ওজন পর্যবেক্ষকদের জন্য একটি আদর্শ নাস্তা তৈরি করে। আপনি কি জানেন যে এক কাপ মাখনের মধ্যে মোট 106 ক্যালোরি রয়েছে? আপনি যদি ডায়েটে থাকেন তবে মিষ্টির বিরুদ্ধে প্রতিরোধ করতে অসুবিধা হয় তবে আপনার জন্য এখানে একটি সুস্বাদু রেসিপি। ডায়েটে থাকাকালীন এই মাখন খির চেষ্টা করে দেখুন এবং এর মিষ্টি উপভোগ করুন।

মাখনা খির

প্রয়োজনীয় উপকরণগুলি – ১ কাপ মাখন, ২ কাপ স্কিমেড মিল্ক, ২ চামচ গুঁড়ো গুড়, ১ চা চামচ ঘি, ৫ টি বাদাম এবং ৫ টি কাজু।

পদ্ধতি-

একটি কড়ই গরম করে এতে ঘি দিন। মাখনা যুক্ত করুন এবং এগুলি 6-8 মিনিটের জন্য, সোনালি-বাদামী বর্ণের হওয়া পর্যন্ত ভাজুন। মাখনাটা একটা প্লেটে বের করে নিন।

এবার একটি প্যানে 2 কাপ দুধ দিন এবং এটি অল্প আঁচে রেখে দিন। সিদ্ধ হয়ে এলে গুঁড়ো গুড় মিশিয়ে ভাল করে মেখে নিন।

এছাড়াও ভাজা মাখন মিশিয়ে নাড়ুন। শিখা মাঝারি রাখুন এবং মিশ্রণটি 20 মিনিটের জন্য রান্না হতে দিন।

দুধ খানিকটা ঘন সামঞ্জস্য হওয়ার পরে শিখাটি বন্ধ করে কাটা বাদাম এবং কাজু যুক্ত করুন।

খিরটি বাটিগুলিতে ঢেলে আপনার ইচ্ছানুযায়ী গরম বা ঠাণ্ডা পরিবেশন করুন।

মাখনার অন্যান্য কিছু ডিশ

মাখন একটি দুর্দান্ত লো-ক্যালোরি স্ন্যাক যা প্রচুর খাবার তৈরি করতে ব্যবহৃত হতে পারে। আপনি মাখনা এক চামচ ঘি তে ভাজাতে পারেন, কিছুটা নুন, গোলমরিচ মিশিয়ে নাস্তা হিসাবে উপভোগ করতে পারেন। মাখনা দই, পেঁপে, তেঁতুলের চাটনি এবং পুদিনার চাটনি মিশিয়ে চাট তৈরি করতেও ব্যবহার করা যায়। আপনার মিষ্টি দাঁত থাকলে গুড়ের সিরাপে রান্না করে ক্যারামেলাইজড মাখন তৈরি করতে পারেন। লোকেরা মাখনা তরকারি, মাখন রাইতা বা মাখন সাবজিও তৈরি করে এই কুঁচকিতে আনন্দ দিয়ে।