ক্রিকেট প্রতিযোগিতার ফাইনালে ‘ম্যান অফ দ্য ম্যাচ’-এর পুরস্কার কিনা পাঁচ লিটার পেট্রল! সত্যিই এমনটা বোধহয় কেবল ভারতেই সম্ভব! এদেশে ক্রিকেট নিছক একটা খেলামাত্র নয়। তা যেন আমজনতার মনের দর্পণ। আর সেটাই নতুন করে মালুম হল ভোপালের এই ঘটনায়। এমন অভিনব পুরস্কারপ্রাপ্তির ছবি যে ভাইরাল হবে তা বলাই বাহুল্য।

মধ্যপ্রদেশের স্থানীয় ওই প্রতিযোগিতার ফাইনাল ছিল রবিবার। আর সেদিনই খেলাশেষে দিনের সেরা খেলোয়াড় সালাউদ্দিন আব্বাসির হাতে তুলে দেওয়া হল পুরস্কার। কিন্তু কেন এমন পুরস্কার? সেবিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি আয়োজকরা। তবে এহেন পুরস্কার যে দেশজুড়ে শুরু হওয়া পেট্রলের মূল্যবৃদ্ধি সংক্রান্ত বিতর্কের প্রতিবাদ, তা বোধহয় স্পষ্ট করে বলার প্রয়োজনও পড়ে না।

গত কিছুদিন ধরে হু হু করে বেড়েছে পেট্রলের দাম। দেশের কোনও কোনও অঞ্চলে যা শতরানও করে ফেলেছে। যা নিয়ে সরগরম নেট দুনিয়াও। কিছুদিন আগেই ভাইরাল হয়েছিল একটি ছবি। তাতে দেখা গিয়েছিল, পেট্রল পাম্পের সামনে রীতিমতো হেলমেট পরে ব্যাট হাতে পোজ দিচ্ছেন এক ব্যক্তি। পেট্রলের সেঞ্চুরিকে কটাক্ষ করেই এমন ছবি তুলেছিলেন তিনি। সেই ভাইরাল ছবির সঙ্গে এবার যুক্ত হল এই পুরস্কারপ্রাপ্তির ছবিও। যা সামগ্রিক ভাবে নতুন বছরে পেট্রল-সহ পেট্রোপণ্যের আকাশ ছুঁয়ে ফেলা দামের প্রতি এক প্রতিবাদ হিসেবেই ধরা যেতে পারে।

এখানেই শেষ নয়। কয়েক দিন আগে তামিলনাডুর কারুর জেলায় এক অভিনব অফার দেওয়া হয়েছিল। তাতে বলা হয়েছিল থিরুক্কুরাল নামে এক বিশেষ ধরনের কবিতার পঙক্তি নির্ভুল আবৃত্তি করতে পারলে শিশুদের এক লিটার করে পেট্রল পুরস্কার দেওয়া হবে। এই সমস্ত উদাহরণ স্পষ্ট বুঝিয়ে দিচ্ছে পেট্রোপণ্যের দাম বাড়া সাধারণ জনজীবনে কতটা গভীর প্রভাব ফেলেছে।