ভূমধ্যসাগরীয় খাবারগুলি তুরস্ক, গ্রীস, মিশর এবং লেভান্ট ইত্যাদির মতো খাবারের অন্তর্ভুক্ত রয়েছে। এই রান্নায় ব্যবহৃত কিছু মূল উপাদান হল জলপাই, গম এবং আঙ্গুর। জলপাই পুরো হিসাবে পাশাপাশি জলপাই তেল আকারে ব্যবহৃত হয়। প্রচুর খাবার আইটেম যেমন ফ্ল্যাটব্রেডস, সুজি এবং কসকস গম থেকে তৈরি করা হয় এবং প্রায়শই ভূমধ্যসাগরীয় খাবার তৈরিতে ব্যবহৃত হয়। ভূমধ্যসাগরীয় খাবারের অধীনে বিভিন্ন রান্নার বিভিন্ন রান্নার স্টাইল রয়েছে। মাগরেবী রান্না তাদের প্রস্তুতিতে প্রচুর পরিমাণে কসচুস ব্যবহার করে এবং মরক্কোর টাঙ্গাইন কচসাসের সাথে পরিবেশন করা জনপ্রিয় খাবারগুলির মধ্যে একটি। গ্রীক খাবারে মাছ, মাংস, শাকসবজি, গুল্ম এবং প্রচুর রুটি ব্যবহার করা হয়। ভূমধ্যসাগরীয় খাবারের থালাগুলি সুস্বাদু এবং দুর্দান্ত জমিনযুক্ত। এই রান্না থেকে আপনাকে অবশ্যই কয়েকটি খাবারের চেষ্টা করতে হবে যা নীচে উল্লেখ করা হয়েছে।

বাবা গণৌস

বাবা গানোউস লেভানটাইন খাবারের একটি খাবার এবং এটি প্রায়শই ক্ষুধা হিসাবে পরিবেশন করা হয়। এটি বেগুন, গুল্ম, লেবুর রস এবং জলপাই তেল থেকে প্রস্তুত। বেগুন সিদ্ধ বা একটি শিখা উপর ভাজা এবং তারপর ছিটিয়ে দেওয়া হয়। এই থালা রুটি দিয়ে সেরা যায় এবং অন্যান্য শাকসব্জির সাথেও পরিবেশন করা যায়। ইথোপিয়ায় ‘ব্লেগাদৌশ’, ইস্রায়েলে ‘সালাত হাটজিলিম’ এবং আর্মেনিয়ায় ‘মুতাবাল’ এর মতো বিভিন্ন রান্নায় বাবা গণৌশের বহু সংস্করণ রয়েছে। এই বেগুন ডুবানো গ্রিলড বেগুনের কারণে একটি নরম জমিন এবং একটি স্মোকি স্বাদ রয়েছে।

বাকলাভা

বাকলাভা অটোমান খাবারের একটি মিষ্টি যা বাদাম এবং মিষ্টি সিরাপের তৈরি একটি প্যাস্ট্রি। প্যাস্ট্রি একটি স্তরযুক্ত ফর্ম এবং ক্রাস্টি হয়। এই ডেজার্টটি একটি প্যানে ময়দার স্তরগুলি রেখে কাটা পেস্তা বা আখরোট বাদামের সাথে আবরণ দিয়ে তৈরি করা হয় যা শেষ পর্যন্ত ময়দার স্তরগুলির সাথে শীর্ষে থাকে। এটি বেক হয়ে যাওয়ার আগে ময়দার টুকরো টুকরো করা হয়। প্যাস্ট্রি বেক হওয়ার পরে মিষ্টি সিরাপ যা বেশিরভাগ মধু দিয়ে তৈরি হয় এবং গোলাপজল তার উপরে ঢেলে দেওয়া হয়। এই রান্নায় অনেক রান্না তাদের নিজস্ব উপাদান যুক্ত করে যেমন দারুচিনি, এলাচ, লবঙ্গ বা জাফরান।

ফালাফেল

ফালাফেল হ’ল ভাজাগুলি যা মাটির ছোলা, ফাওয়া মটরশুটি বা উভয় থেকেই তৈরি এবং গভীর ভাজা হয়। ফালাফেল প্রায়শই পিটা রুটির মধ্যে বেশ কয়েকটি ফিলিংস এবং টপিংস দিয়ে মুড়িয়ে পরিবেশন করা হয়। এটি একটি জনপ্রিয় স্ট্রিট ফুড যা উপভোগ করা হয়। ছোলাগুলি রাতারাতি ভিজিয়ে রাখা হয় এবং তারপরে মশলা বা জিরা, স্ক্যালিয়ন এবং রসুনের মতো উপাদান দিয়ে মাটি দেওয়া হয়। এর পরে এগুলি সমতল প্যাটি বা বল আকারে তৈরি করা হয় এবং তারপরে গভীর ভাজা হয়। এই সুস্বাদু নাস্তা এবং ক্ষুধার প্রোটিন এবং ফাইবারের পরিমাণ বেশি।