নিউজপোল ডেস্কঃ পৌষ পর্বাণে পিঠে তৈরি হয় ঘরে ঘরে। এটা না হলে সবার মন যেন কেমন কেমন করে। এই সময় সকলেই বানান মুগ ডালের পাকন পিঠে। রইল রেসিপি…

মুগ ডালের পাকন পিঠে বানানোর উপকরণঃ

মুগ ডাল (১ কাপ), চাল গুঁড়ো (১/২ কাপ), গুড় (১ কাপ), নুন (১ চা চামচ), পিঠে ভাজার জন্য তেল (পরিমাণ মতো), এলাচ গুঁড়ো (১ চা চামচ)

মুগ ডালের পাকন পিঠে বানানোর পদ্ধতিঃ 

প্রথমে মুগ ডাল অল্প আঁচে ভালো করে ভেজে নিন। এরপর ভাজা মুগ ডাল একটু ঠান্ডা হলে, ভালো করে জল দিয়ে ধুয়ে, নুন দিয়ে সেদ্ধ হতে দিন। ডাল সেদ্ধ হয়ে গেলে চাল গুঁড়ো দিয়ে দিন আর অল্প, আঁচে ভালো করে মিশিয়ে নিন যতক্ষণ না মিশ্রনটা শুকনো হয়। এবার গ্যাসটা বন্ধ করে দিন আর মিশ্রনটা হালকা ঠান্ডা হতে দিন। এবার একটা সমান জায়গার ওপর মুগ ডালের মিশ্রনটা ঢেলে হাতের সাহায্যে ছড়িয়ে নিন।

মুগ ডাল আর গুড় দিয়ে বানান মুগ ডালের পাকন পিঠে

এবার পাতার আকারে কেটে নিন। একটা টুথপিকের সাহায্যে পাতাটা ভালো করে আটকে নিন। এরপর সবকটা পাতা আঁকা হয়ে গেলে পাতাগুলোর ওপর ময়দা ছড়িয়ে দিন এবং পাতাগুলো উলটে পালটে নিন যাতে হালকা ময়দার আস্তরণ পরে। এভাবে ৫-১০ মিনিট রেখে দিন। কড়াইয়ে তেল গরম হতে দিন। তেল গরম হলে, একটা একটা করে মুগ ডালের পাতাগুলো তেলে ছেড়ে দিন। হাল্কা বাদামী করে ভেজে তুলে নিন। পিঠেগুলো একটু ঠান্ডা হতে দিন, আর সেই ফাঁকে গুড়ের রসটা তৈরী করে নিন। গুড়ের রস তৈরীর জন্য একটা পাত্রে গুড় আর ১/২ কাপ জল দিয়ে গ্যাসের আঁচে বসিয়ে ফুটতে দিন যতক্ষণ না গুড় গলে যায় (যদি গুড়ের পাটালি ব্যবহার করেন)। যদি ঝোলা গুড় ব্যবহার করেন তাহলে গুড় আর জলের মিশ্রনটা একটু ফুটে উঠলেই গ্যাস বন্ধ করে দিন। এবার এলাচ গুঁড়ো দিয়ে মিশিয়ে দিন। এরপর পিঠেগুলো এই গুড়ের রসে ডুবিয়ে সঙ্গে সঙ্গে তুলে নিন, না হলে পিঠেগুলো ভেঙ্গে যেতে পারে। পিঠেগুলো একটু ঠান্ডা করে পরিবেশন করুন।