নিউজপোল ডেস্কঃ বর্তমান সময়ে নিজেকে সুন্দর রাখা ও ভালো রাখতে ঠিক আগে দরকার বলুন তো?  নিজেকে সুন্দর রাখতে সবার আগে প্রয়োজন চুলের। আর এই মজবুত আর সুন্দর চুল কার না ভালো লাগে। কিন্তু, বাস্তবে তা পাওয়া বেশ কঠিন। চুল পড়ে যাওয়া, চুলের ডগা ভাঙা, অকালপক্কতার সমস্যায় ভুগছেন অনেকেই। চুলের যত্ন নিতে অবশ্যই মেনে চলুন এই কয়টি জিনিস। রইল টিপস…

1.চুলের জন্য সঠিক শ্যাম্পু ব্যবহার করুন। অনেকেই এই শ্যাম্পু নিয়ে এক্সপেরিমেন্ট করে থাকেন। যা একেবারেই উচিত নয়। বার বার শ্যাম্পুর ব্রান্ড পরিবর্তন করলে চুলেরই ক্ষতি হয়।

2. অনেকেই তেলকে বাই বাই বলেছেন। এটা একেবারে ভুল। চুলের পুষ্টি জোগাতে অবশ্যই তেল মাসাজ করুন। সপ্তাহে একদিন চুলে তেল দেওয়া অবশ্যই দরকার।

3. চুল ধুতে কখনও গরম জল ব্যবহার করবেন না। ঠান্ডা জল চুলে দিন। গরম জলে চুলের ক্ষতি হয়। গরম জল চুলের কিউটিকল নষ্ট করে দেয়। সঙ্গে চুলের গোড়াতেও খারাপ প্রভাব ফেলে।  

রইল দুর্বল চুলকে মজবুত করার উপায়

4. খারাপ খাদ্যাভ্যাসের জন্য চুল পড়ে। অধিক চিন্তায় যারা ভোগেন, তাদেরও চুলের একাধিক সমস্যা দেখা দেয়। তাই সবার আগে খাদ্য তালিকায় যোগ করুন ভিটামিন এ, বি, ই জাতীয় খাবার। ডিম, শাক-সবজি, মুসুর ডাল, বাদাম খাদ্য তালিকায় রাখুন।

5. খুব প্রয়োজন না হলে স্ট্রেইটনিং, কার্ল করার দরকার নেই। চুলে হিট দিলে ক্ষতি হয়। আর, চুল সারাক্ষণ বেঁধে রাখবেন না। এতে চুলের ভিতরে ঘাম হয়। যা চুলের ক্ষতি করে।