নিউজপোল ডেস্ক: ২০১৯ এর ১১ নভেম্বর নাগপুর থেকে বেঙ্গালুরুগামী গো-এয়ার জি-৮ ৮১১ বিমান নিয়ন্ত্রণ হারিয়ে বেঙ্গালুরু বিমানবন্দরের রানওয়ের পাশে ঘাসজমিতে অবতরণ করে। কারণ কুয়াশার কারণে ভূ-পৃষ্ঠ থেকে ৫০ ফুট উচ্চতায় রানওয়ে হারিয়ে ফেলেন পাইলট। তাঁর সহকারী বিমানচালকও এই ভুল পাইলটের দৃষ্টিগোচর করেননি। এ অবস্থায় ল্যান্ডিং বাতিল করে বিমান ঘুরিয়ে নিয়ে না গিয়ে বিমানচালকরা ঘাসজমিতে অবতরণের সিদ্ধান্ত নেন। এই ঘটনায় কেউ আহত না হলেও এবার শাস্তি দেওয়া হল বিমান চালকদের।

সিভিল এভিয়েশন ডিরেক্টরেটের (ডিজিসিএ) পক্ষ থেকে জি-৮ ৮১১ বিমানের ওই চালকদের বরখাস্ত হয়েছে। ডিজিসিএ জানিয়েছে, বিমানের চালকরা ৫০ মিটার দূর থেকে রানওয়ের দৃশ্যমানতা হারিয়ে ফেলেছিলেন। তা সত্ত্বেও তাঁরা বিমান অবতরণ করেন যা নিয়ম-বিরুদ্ধ। এমনকী রানওয়ের মাঝবরাবর বিমানটিকে অবস্থান করাতেও ব্যর্থ হয়েছিলেন পাইলটরা। এক্ষেত্রে তাঁরা কোনও ভুল কোনও কিছুকে রানওয়ের মধ্যবর্তী রেখা বলে ধরে নেওয়ায় ভুল হয়। জি-৮ ৮১১ বিমান অবতরণের সময়ে শফিক হামজা নামে এক যাত্রী তাঁর মোবাইলে ভিডিও রেকর্ড করে রাখেন।

ডিজিসিএ-র পক্ষ থেকে জানানো হয়েছে দুই পাইলটই তাঁদের ভুল স্বীকার করে নিয়েছেন। প্রধান বিমান চালককে ছ’ মাস এবং সহকারীটিকে তিনমাসের জন্য বরখাস্ত করা হয়েছে।