রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার পাচ্ছেন রোহিত-বিনেশ-মাণিকা ও মারিয়াপ্পান

নিউজপোল ডেস্ক: এবছর খেলার দুনিয়ায় ভারতের সর্বোচ্চ সম্মান—রাজীব গান্ধী খেল রত্ন,এই বিশেষ পুরস্কারের জন্যে বেছে নেওয়া হল চার বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্বকে।সেই তালিকায় নাম রয়েছে ক্রিকেটার রোহিত শর্মা, কুস্তিগীর ভিনেশ ফোগাট, টেবল টেনিস তারকা মাণিকা বত্রা এবং প্যারা অ্যাথলিট মারিয়াপ্পান থাংগাভেলুর। সর্বোচ্চ এই সম্মানের জন্যে চারজনের নাম মনোনীত করেছে স্পোর্টস অ্যাওয়ার্ডস কমিটি। এর আগে ২০১৬ সালে খেল রত্ন পুরস্কার পেয়েছিলেন পি ভি সিন্ধু, সাক্ষী মালিক এবং দীপা কর্মকার। রিও অলিম্পকি তাঁদের অসাধারণ সাফল্যের স্বীকৃতি হিসেবে খেল রত্ন দেওয়া হয়েছিল। সে বছরই পুরস্কৃত হয়েছিলেন শ্যুটার জিতু রাই। খেল রত্নের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার একই বছরে চারজন ক্রীড়াবীদকে বিশেষ সম্মানে ভূষিত করা হবে। যদিও এবছর অল্পের জন্যে খেল রত্ন পুরস্কার হাত ছাড়া হয়ে গেল নীরজ চোপড়া, হিমা দাস, কিদম্বী শ্রীকান্ত এবং অপূর্বী চান্ডেলার।

করোনা সংক্রমণের কথা মাথায় রেখে ভার্চুয়ালি এই পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেবেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। কোনও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। পরবর্তী সময়ে পুরস্কার তাঁদের কাছে পৌঁছে দেওয়া হবে। ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা চতুর্থ খেলোয়াড় যাঁকে রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কারে সম্মানিত করা হচ্ছে। এর আগে এই পুরস্কার পেয়েছেন সচিন তেন্ডুলকর, এম এস ধোনি এবং বিরাট কোহলি।

অন্যদিকে ভিনেশ ফোগাট ২০১৬-র রিও অলিম্পিকে হাঁটুতে চোট পাওয়ার পর অসাধারণ কামব্যাক করেন ২০১৮ সালের এশিয়ান গেমস-এ। এই প্রতিযোগিতায় তিনি সোনা জেতেন। ২০১৯ সালের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ানশিপে দেশের জন্যে নিয়ে আসেন ব্রঞ্জের পদক। সেখান থেকেই টোকিও অলিম্পিকে যাওয়ার রাস্তা পাকা করেন ভিনেশ। মানিকা বত্রা তাক লাগিয়ে দেন ২০১৮ সালের কমনওয়েলথ গেমস-এ। গোটা ট্যুরনামেন্টে তিনি মোট চারটি পদক জেতেন। তার মধ্যে রয়েছে সোনার পদকও। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমস-এর মিক্সড ডবলস-এ জেতেন ব্রঞ্জের পদক। প্যারা হাই জাম্পার থাংগাভেলু রিও প্যারালিম্পকসে জেতেন সোনার পদক এবং ২০১৯ সালের ওয়ার্ল্ড প্যারা অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে জেতেন ব্রঞ্জের পদক। ২০১৭ সালে মারিয়াপ্পান থাংগাভেলুকে সম্মানিত করা হয়েছিল অর্জুন পুরস্কারে।