মুর্গ মাখানি
উপকরণ: ১ টি ছোট পেঁয়াজ, ৩ টি বড়ো টমেটো, ১ ইঞ্চি আদা, ২টি রসুন, ২ টেবিল চামচ কাজু, পরিমাণ মতো নুন, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, আদা রসুন বাটা ১/২ চা চামচ, গরম মশলা ১/২ চা চামচ, তেল ২ চা চামচ, চিকেন ব্রেস্ট ২০০ গ্রাম, মাখন ২ টেবিল চামচ, ক্রিম ১/৪ কাপ, তেল ৩ টেবিল চামচ।
প্রণালী: মুর্গ মাখানি বানাতে হলে প্রথমে চিকেনের ব্রেস্ট ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে যাতে তার মধ্যে কোনো ময়লা আর না থাকে। এরপর সেটিকে ছোটো ছোটো করে টুকরো করে নিতে হবে।এবার একটি পাত্র নিন ও তার মধ্যে চিকেন, আদা রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ভালো করে মাখিয়ে নিয়ে অন্তত আধ ঘন্টা ম্যারিনেট করে রাখতে হবে।
এবার গ্যাস ওভেন জ্বালিয়ে তাতে প্যান বসান ও তাতে তেল দিন।তেল গরম হওয়ার পর তার মধ্যে ম্যারিনেট করা চিকেনের টুকরোগুলো দিয়ে ১০ মিনিট ধরে রোস্ট করতে হবে।তবে লক্ষ রাখতে হবে এই সময় যেনো গ্যাসের আঁচ কম করা থাকে, নাহলে কিন্তু চিকেন ভেতর থেকে কাঁচা কাঁচা থেকে যাবে।
এবার অন্য একটি প্যান গ্যাসে বসান ও তার মধ্যে তেল ঢেলে গরম করে নিন। তেল গরম হওয়ার পর তার মধ্যে রসুন কুচি, আদা কুচি ও পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে।এগুলি ঠিকমতো ভাজা হওয়ার পর এর মধ্যে টমেটো কুচি, কাজু বাদাম ও গরম মশলা গুঁড়ো দিয়ে ১০ মিনিট মতো কষাতে থাকুন।এবার সব ভাজা হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন এবং তারপর একটু জল দিয়ে একটি ব্লেন্ডারের সাহায্যে ভালো করে পেস্ট বানিয়ে ফেলুন।
এবার একটি প্যানে মাখন গরম করে এই মিশ্রণটি দিয়ে ভালো করে কষতে থাকতে হবে এবং কিছুক্ষণ পর তার মধ্যে চিকেন রোস্ট দিয়ে দিন। তারপর কিছুক্ষণ কষানোর পর এর মধ্যে ক্রিম দিয়ে আরো ৩ মিনিট কষিয়ে নিন ও নামানোর সময় মাখনের একটি বড় টুকরো দিয়ে গরম গরম পরিবেশন করুন গরম গরম ভাতের সঙ্গে।

Image source-Google