জমাষ্টমীর এক বিখ্যাত পদ হলো তালের বড়া। তালের বড়া শুধু গোপাল ঠাকুরেরই প্রিয় পদ নয়। ছোট থেকে বড়ো সকলেরই তালের বড়া খুব পছন্দের। কিন্তু এই তালের বড়া তৈরি করবেন কিভাবে? সেই রেসিপি এবার নিয়ে আসা হলো আপনাদের সামনে। দেখে নিন কিভাবে তৈরি করবেন তালের বড়া।
উপকরণ: আধ কাপ খেজুর গুড়, চালের গুঁড়ো ১ টেবিল, আধ কাপ ময়দা, তালের রস এক কাপ, আধ কাপ নারকেল কোরানো, আধ কাপ গুঁড়ো দুধ, পরিমাণ মতো নুন, পরিমাণ মতো তেল।
প্রণালী: প্রথমে একটি পাত্র নিয়ে তার মধ্যে খেজুর গুড়, চালের গুঁড়ো, নারকেল কোরানো, ময়দা, নুন, গুঁড়ো দুধ ও তালের রস নিন এবং একসঙ্গে মিশিয়ে নিন।এবার সব উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে একটা বেটার তৈরি করে নিতে হবে। তবে লক্ষ রাখতে হবে যে তার মধ্যে যেনো কোনো দলা না পেকে থাকে, বেটার যেন খুব মসৃণ হয়। সবসময় এটাই মনে রাখবেন যে বেটার ভালো হলে তবেই কিন্তু তালের বড়া ভালো হবে। এজন্য এটাও আপনাকে লক্ষ রাখতে হবে বেটার যেন বেশি পাতলা বা ঘন না হয়ে যায়।
এবার একটি বড় ফ্রাইপ্যানে তেল নিয়ে গরম করে নিতে হবে।এবার বেটার হাতে নিন এবং বড়ার আকারে গরম তেলের মধ্যে ছেড়ে দিতে হবে। এবার আঁচ হালকা রেখে বড়াগুলো ভেজে নিতে হবে।
এবার বড়াগুলো এপিঠ ওপিঠ ভালো করে ভেজে নিন। গাঢ় বাদামী করে ভেজে নেওয়ার পর এবার কড়া থেকে তুলে নিন এবং গরম গরম পরিবেশন করুন।

Image source-Google