স্বাস্থ্য ঠিক থাকলেও অনেকের ছোট থেকেই রয়েছে ডাবল চিন। এতে করে যেমন সৌন্দর্যহানি হয় তেমনি অনেকেরই কথা শুনতে হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই মেকআপের আশ্রয় নেন ।তবে এতেও খুব একটা সমস্যার সমাধান হয় না। তবে বাড়িতে বসেই মুখের কিছু ব্যায়াম করলেই এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

ডাবল চিনের সমস্যা কমাতে যেসব ব্যায়াম বাড়িতে করা যেতে পারে চলুন দেখে নেওয়া যাক।
১. ঠোঁট চেপে বন্ধ করে জোরে হাসুন। সেই সময়ে দুই হাতের তালু দিয়ে গালদুটিকে উপরের দিকে ঠেলে তুলুন ও সেই অবস্থায় ধরে রাখুন। মনে মনে ২০ সেকেন্ড গুনুন। পাঁচবার রিপিট করতে হবে এটা।

২. মুখ চেপে বন্ধ করে নীচের ঠোঁটকে ঠেলে উপরের দিকে তুলুন আর সেই সঙ্গে চিবুকও উঠবে উপরে। যতটা সম্ভব উঁচু করার চেষ্টা করুন ও সেটা ধরে রাখুন।

৩.মুখ বন্ধ রেখে গাল দুটি ফুলিয়ে বাতাস ভরে নিন গালে। এবার ৪০-৪৫ সেকেন্ড মতো রেখে আস্তে আস্তে করে বাতাস ত্যাগ করুন। এটাও রিপিট করুন।

৪. মুখ বন্ধ করে গালদুটো ভিতরদিকে টেনে ধরে থাকুন। ঠিক যেমন পাউট করার পোজ হয় সেরকম হবে। ধীরে ধীরে দশ সেকেন্ড অবধি গুনে ছেড়ে দিন। এভাবে পাঁচবার পুনরাবৃত্তি করুন।

৫.মুখ বন্ধ করে আপনার জিভটাকে মুখের ভিতরে গোল করে একপাশ থেকে অন্যপাশে ঘোরাতে থাকুন। এভাবেই দশবার ডানপাশ থেকে বাঁ পাশে আর দশবার বাঁ দিক থেকে ডানদিকে ঘোরালে একটি সেট সম্পূর্ণ হবে। এরকমভাবে ৫ বার করুন।