নিউজপোল ডেস্কঃ করোনাআবহে প্রায় সকলেই বাড়িতে বসে কাজ করছেন। আর তার সাথে চলছে ভালোমন্দ খাওয়া-দাওয়া। আর তা এদিক-ওদিক হলেও অম্বল। এযেন নিত্য সঙ্গী। কিংবা ব্রেকফাস্ট আর মিলের সময়ের গ্যাপ বেশ হল তো শেষ। ঘন ঘন হাই উঠতে শুরু করবে। আর খাওয়ার পরই বুক জ্বালা করবে আর পেট ফুলবে। অম্বর ও গ্যাসের সমস্যা নিয়ে অনেকেই জেরবার। এই সমস্যার কোনও বয়স নেই। আজকাল যে কোনও বয়সেই দেখা দিতে পারেন এই সমস্যা। সমস্যা থেকে বাঁচতে অনেকেই ওষুধ সারাক্ষণ নিজের সঙ্গে রাখেন। কিন্তু, জানেনই তো বেশি ওষুধ খাওয়াও ভালো নয়। তাই হাতিয়ার করুন ঘরোয়া টোটকা।

  • যারা প্রায়শই গ্যাসের সমস্যায় ভোগেন তারা মৌরি ভেজানো জল খান। দিনে অন্তত একবার এই জল খেলে গ্যাসের সমস্যা দূর হবে।
  • অফিসের ব্যাগে ২/৩টি লবঙ্গ রাখুন। বুক জ্বালা, বমিবমিভাব, গ্যাস মুখে চুষতে থাকুন। দেখবেন নিমেষে সব সমস্যা দূর হয়েছে।
  • রাস্তা-ঘাটে প্রায়শই আমলা বিক্রি হতে দেখা যায়। এই আমলা টুকরো করে রোদে শুকিয়ে একটা কৌটোতে ভরে রাখুন। সমস্যা বুঝলেই খেয়ে নেবেন। দেখবেন উপকার পাচ্ছেন।
  • গ্যাস ও বদহজমজনিত সমস্যা সমাধানে আদা খুব উপকারী। খাবারে আদা যোগ করে বা কিছু পরিমাণ আদা চিবিয়ে রসটুকু খান। গ্যাসের সমস্যা কমবে। আদা থেতো করে খান দেখবেন অম্বল দূর হয়েছে।
    মুখ সুদ্ধির জন্য এলাচ খেতে অনেকেই পছন্দ করেন। এলাচ গুঁড়ো সঙ্গে রাখুন। অম্বল হলে খেয়ে নিন। উপকার পাবেন।
  • পুদিনা যে অম্বর, গ্যাস, বদহজমের সমস্যা কাবু করতে এক্সপার্ট তা সকলেরই জানা। এক কাপ জলে ৫টা পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে খান। পেট ফাঁপা, বমিভাব দূরে হবে।