নিউজপোল ডেস্ক:‌ ‘‌ধর্ম ঘৃণা ছড়ায় না। যারা ধর্ম নিয়ে ব্যবসা করে, সেই সব ধর্মীয় নেতারা ঘৃণা ছড়ান। আর ফায়দা তোলেন রাজনীতিকরা। নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করে’‌। দেশের বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এসব বললেন সেই ‘‌রামায়ণ’‌–এর রাম। থুড়ি অরুণ গোভিল। আটের দশকে রামানন্দ সাগরের বিখ্যাত ধারাবাহিকে রামের ভূমিকায় অভিনয় করে সাড়া ফেলে দিয়েছিলেন।


আটের দশকে দূরদর্শনে সম্প্রচারিত হতো রামানন্দ সাগরের ‘‌রামায়ণ’‌। ঠোঁটের কোণে নিষ্পাপ হাসি দিয়ে দর্শকূলের মন জয় করে নেন অরুণ গোভিল। অল্প কয়েক দিনেই দারুণ জনপ্রিয় হয়ে ওঠে তাঁর অভিনীত রাম চরিত্র। পরবর্তীকালে ‘‌বিক্রম অর বেতাল’‌ ধারাবাহিকেও মূখ্য ভূমিকায় অভিনয় করেছেন। কিন্তু রাম চরিত্রের জনপ্রিয়তা তাঁকে অন্য জায়গায় পৌঁছে দিয়েছিল। সেই ‘‌রাম’‌ই আজ ধর্মের কারবারিদের দিকে সরাসরি আঙুল তুললেন। একটি সাক্ষাৎকারে বললেন, ধর্ম হিংসা ছড়ায় না। হিংসা ছড়ায় ধর্মীয় নেতারা। সেই সাক্ষাৎকারেই তিনি আরও জানালেন, ধারাবাহিকে রাম চরিত্রের জন্য প্রথমে তাঁকে বাতিল করে দিয়েছিলেন প্রযোজক। কিন্তু ভাগ্য তাঁর জন্য অন্য কিছু স্থির করেছিল। তাই শেষ পর্যন্ত রাম চরিত্রে তিনিই অভিনয় করেছিলেন।
তিন দশক পর ফের রামের ভূমিকায় দেখা যাবে তাঁকে। ব্রডওয়ে ঘরানার নাটক— ‘দ্য লেজেন্ড অফ রাম:‌ এক শব্দ, এক বাণ, এক নারী’‌–তে অভিনয় করছেন অরুণ গোভিল। নাটকে রামকে আজকের প্রেক্ষাপটে দাঁড় করিয়েছেন পরিচালক অতুল সত্য কৌশিক। দশেরার সপ্তাহে দিল্লির বিভিন্ন প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হবে নাটকটি। এই নাটকের চরিত্র সম্পর্কে অরুণ গোভিল জানালেন, ‘‌এই রাম র‌ক্তমাংসের মানুষ। রামানন্দ সাগরের ধারাবাহিকের মতো রামায়ণের মতো নয়। এই রাম চরিত্রে জীবনে অনেক ওঠাপড়া রয়েছে। নিজস্ব নীতি রয়েছে। তাঁকে লড়াই করতে হয়। কিছু ভাল দিক রয়েছে, তার বলেই সে দেবতার মতো হয়ে উঠছে’‌।