ত্বকের যত্নে কোন নামীদামী প্রসাধনী ব্যবহার না করে ভরসা রাখুন ঘরোয়া উপকরণের উপর (skincare tip)। কারণ ঘরোয়া উপকরণে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বরং এর ফলাফল দীর্ঘস্থায়ী। আমাদের ত্বকে নানা কারণে ব্রণ এবং পিম্পল দেখা দেয়। যা ত্বকে কালো দাগ ফেলে। ত্বকের কালো দাগ দূর করতে কার্যকর আলুর রস।

ত্বকের যত্নে আলু সবচেয়ে সহজলভ্য উপাদান। আলুর রস ত্বকের কালো দাগ এবং অন্যান্য ত্বকের সমস্যার সঙ্গে লড়াই করতে সহায়তা করে। ত্বকের কালো দাগ দূর করতে আলুর রস ব্যবহারের বিভিন্ন উপায় রয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

আলুর রসের ফেস প্যাক: ফুলার আর্থ ত্বকের জন্য দূর্দান্ত কাজ করে। ফুলার আর্থ এবং আলুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। পুরোপুরি শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই বার ব্যবহার করুন।

আলুর রসের টোনার: আলুর রস দিয়ে টোনার প্রস্তুত করতে পারেন। একটি আলুর রস নিন এবং এতে এক কাপ জল যোগ করুন। এবার ত্বকে মিশ্রণটি প্রয়োগ করুন। মিশ্রণটি একটি স্প্রে বোতলে সংরক্ষণ করতে পারেন বা একটি সুতির প্যাড ব্যবহার করে এটি প্রয়োগ করতে পারেন। তবে বেশিদিন সংরক্ষণ না করাই ভালো।

আলুর রস এবং লেবুর রস: লেবুর রসে রয়েছে ভিটামিন সি যা ত্বকের অন্যতম সেরা ভিটামিন। আলুর রস এবং লেবুর রস সমান পরিমাণে একত্রিত করে মিশ্রণটি তুলার সাহায্যে মুখে লাগান। এটি প্রায় পাঁচ মিনিটের জন্য রাখুন এবং পরে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিনবার ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন:  Tooth sensitivity: দাঁতে শিরশিরানি দূর করার কিছু ঘরোয়া উপায়ে জেনে নিন