বাঙালি মানেই তাদের ভাত ছাড়া চলেনা। দুপুরে পাতে মাছ না পড়লে যেনো কেমন খালি খালি লাগে। কিন্তু বাঙালিরা এতো কিছু খাবার বিষয় জানলেও এটি জানেনা যে দুপুরে খাবার পর ঠিক কোন্ কোন্ কাজগুলি করা উচিৎ নয়। তাহলে চলুন দেখে নেওয়া যাক সেগুলি কি কি।
১। অনেকেরই অভ্যাস আছে দুপুরে ভাত খাওয়ার পর এক বাটি নানারকম ফল খাওয়ার। কিন্তু এটি একেবারেই ঠিক নয়। ডাক্তার থেকে শুরু করে পুষ্টিবিদরা সকলেই বলেন যে ভাত খাওয়ার পরে অন্তত ঘণ্টা খানেক ফল না খেতে। ভাত খাওয়ার অন্তত এক ঘন্টা পরে ফল খাওয়া উচিৎ। নয়তো হজমের সমস্যা বা পেটের গোলামালের মতো সমস্যা হতে পারে।
২। ভাত খাওয়ার পরে ভুল করেও ধূমপান করবেন না।সাম্প্রতিক কালে বেশ কিছু গবেষণা থেকে জানা গেছে যে পেট ভরে খাওয়ার পর যদি ধূমপান করেন তাহলে স্বাভাবিক সময় যা ক্ষতি হয় তার থেকে অনেক বেশি, প্রায় ১০ গুণ বেশি ক্ষতি হতে পারে।
৩। অনেকেই আছেন যাদের জীবনে ডিসিপ্লিনের খুবই অভাব। অনেকেই আছেন যারা ভাত খাওয়ার পরে স্নান করতে যান। এটা যেমন জীবনে সঠিক ডিসিপ্লিনের উদাহরণ, ঠিক তেমনই এর ফলে কিন্তু আমাদের শরীরের অনেক ক্ষতি হতে পারে। ভাত খাওয়ার পর আমাদের শরীরের মেটাবোলিজম বেড়ে যায় যা আমাদের হজম করতে খুব সাহায্য করে। তাই খাবার পর যদি স্নান করতে যায় কেউ তাহলে তার শরীরের তাপমাত্রা হঠাৎ করে কমে যায় এবং মেটাবোলিজম ক্ষমতাও কমে যায়। তাই ভুলেও খাবার খাওয়ার পর স্নান করতে যাবেন না।
৪। অনেকেই দুপুরে খাওয়ার পর একটা লম্বা ভাত ঘুম দেন। এটি কিন্তু অত্যন্ত খারাপ অভ্যাস। এর ফলে আমাদের শরীরে অতিরিক্ত অপ্রয়োজনীয় মেদ জমে। তাই খাবার পর অন্তত ৩০-৪০ মিনিট বসে থাকুন। সেই সময়ে বই পড়ুন বা টিভি দেখুন বা ঘরের লোকের সাথে একটু গল্প করুন। অথবা ঘরের মধ্যেই একটি হাঁটাচলা করুন।

Image source-Google