কথাতেই আছে নারী হলেন দশভূজা। সে একদিকে যেমন ঘর সামলায়, অপরদিকে তারাই দক্ষ হাতে সামলায় বাইরের জগৎকেও। কিন্তু এতসবের মধ্যে তারা নিজেদের শরীরের দিকে খেয়াল রাখতেই ভুলে যান।কাজের মাঝে তারা শরীরচর্চা করার সময় পান না, সময় পান না ঠিক মত খাওয়ারও। এমনকি দিনে প্রয়োজনীয় ওষুধটা খেতেও কখনো কখনো ভুলে যান।

কিন্তু এমন করলে চলবে কীকরে? এতে তো নিজের শরীর ভেঙে পড়বে! সে খেয়াল কি আছে? তবে কিছু জিনিস যদি আপনি মেনে চলেন তাহলে কিন্তু আপনার শরীর সহজেই সুস্থ রাখতে পারবেন। তাহলে চলুন দেখে নিই কি সেই জিনিসগুলি যেগুলো অবশ্যই আমাদের মাথায় রেখে চলতে হবে।

১। জল: ঠিকভাবে জল খেলে কিন্তু শরীরের অর্ধেক রোগ এমনিতেই সেরে যায়। তাই আমাদের প্রতিদিন নিয়ম করে ৩-৪ লিটার জল খেতেই হবে।ভালো করে জল খেলে আমাদের ডিহাইড্রেশন হবেনা। ফলে আমাদের শরীর সুস্থ থাকবে। কাজের ফাঁকে যদি জল খেতে ভুলেও যান তাহলে বেশি করে তরল পদার্থ খাবার হিসাবে গ্রহণ করতে পারেন এবং যখন জল খাবেন তখন একেবারে অনেকটা জল খেতে হবে।

২। ব্রেকফাস্ট: সকালে যতই কাজের তাড়া থাকুক না কেনো সকালের ব্রেকফাস্ট কিন্তু কখনোই স্কিপ করা যাবেনা। সকালে না খেয়ে কোনোমতেই বাড়ি থেকে বেরোবেন না। এইসময় ফাইবার, প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খান এবং ভালো পরিমাণে গ্লুকোজ গ্রহণ করুন।

৩। শরীরচর্চা: অফিস ওয়ার্কার মহিলারা শরীরচর্চার কথা শুনলেই আগেই বাতিল করে দেন। কিন্তু কাজের ফাঁকে আপনি শরীরচর্চা না করতে পারলেও একটু হেঁটে তো আসতেই পারেন। সপ্তাহে তিন ঘণ্টা যদি আপনি হাঁটতে পারেন সেটাও আপনার শরীরের জন্য উপকারী।

Image source-Google