আবারও ত্রাতার ভূমিকায় সোনু সুদ (Sonu Sood)। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন রাশিয়ার আঘাতে ক্ষতবিক্ষত। আর সেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনেই আটকে রয়েছেন বহু ভারতীয় পড়ুয়া। যুদ্ধক্ষেত্র ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়াদের বের করার মতো কঠিন কাজ করেছেন সোনু সুদ। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে দেশে ফিরে সোনুকে শুভেচ্ছা জানিয়েছেন পড়ুয়ারা।

সোনু সব সময়ই বিপদগ্রস্ত মানুষের পাশে থাকেন। এইবারও তার অন্যথা হল না। ভারত সরকার মিশন ‘অপারেশন গঙ্গা’র মাধ্যমে ৬৩০০ ভারতীয়কে দেশে ফেরায়। সেই কাজে এবার পাশে দাঁড়িয়েছেন সোনু এবং তাঁর টিম। তাঁরা ভারতীয় ছাত্রদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেন। এই কাজে তাঁরা সাহায্য নিয়েছেন ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ড, রোমানিয়ার। সেখানকার ভারতীয় দূতাবাসের সহযোগিতায় প্রায় ৩০০ পড়ুয়াকে দেশে ফেরানোর কাজ সম্পূর্ণ করেছেন তাঁরা। একটা ভিডিয়ো সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে, যেখানে সুরক্ষিত ছাত্র-ছাত্রীরা দেশে ফিরে আসার পর সোনুকে ধন্যবাদ জানিয়েছেন।

ইউক্রেন থেকে পড়ুয়ারা যখন দেশে ফিরলেন, তারপরই এক টুইট করেন অভিনেতা। এদিন টুইটারে অভিনেতা লিখেছেন, ইউক্রেনে ভারতের পড়ুয়াদের খুবই খারাপ সময় চলছে। সম্ভবত তার মতে পড়ুয়াদের সেখান থেকে বের করে আনা এখন সবচেয়ে কঠিন কাজ। এরপরে তিনি লেখেন, সৌভাগ্যবশত তারা ভারতীয় পড়ুয়াদের সুরক্ষিতভাবে ইউক্রেনের সীমান্ত পার করাতে পেরেছেন। এরপর তিনি বিদেশমন্ত্রক, পোল্যান্ডকে তত্‍ক্ষণাত্‍ দায়িত্বপালনের জন্য আন্তরিক ধন্যবাদও জানিয়েছেন।

প্রসঙ্গত, অতিমারীকালে বহু পরিযায়ী শ্রমিককে ঘরে ফিরিয়েছিলেন সোনু সুদ। দু’বেলা তাঁদের মুখে তুলে দিয়েছিলেন দু’মুঠো অন্ন। এমনকী, বহু মানুষের অন্নসংস্থানের দায়ভার তুলে নিয়েছিলেন। পড়াশুনার খরচ জুগিয়েছেন। সেই মানবিক অবদান ভোলেননি কেউই। এবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পড়ুয়াদের দেশে ফেরাতে ঈশ্বরের দূত-এর মতো আবারও এগিয়ে এলেন সেই সোনু সুদ।

আরো পড়ুন:  Ukraine: ইউক্রেনের খারকিভে আহত আরেক ভারতীয় ছাত্র