মার্চের শুরু থেকে দেশে লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণ। রুখতে এদিন নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র। সেখানে জানিয়ে দিল, রাজ্য পর্যবেক্ষণের পর প্রয়োজন মনে করলে কড়া বিধিনিষেধ চাপাতে পারে। তবে কন্টেনমেন্ট জোনের বাইরে কোনও বিধিনিষেধ প্রযোজ্য থাকবে না।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এই নির্দেশিকা এপ্রিল থেকে জারি হবে। তাতে বলা হয়েছে, করোনা পরীক্ষা, শনাক্তকরণ এবং চিকিৎসার মাধ্যমে দেশ থেকে করোনা নির্মূল করতে হবে। দেশের কিছু রাজ্যে টিকাকরণ মসৃণভাবে এগোচ্ছে না। এক এক রাজ্যে টিকা দেওয়ার হার এক এক রকম। কিছু রাজ্যে টিকাকরণের হার খুবই কম। সেই নিয়ে উদ্বেগে কেন্দ্র। এক্ষেত্রে রাজ্য সরকারকেই এগিয়ে আসতে বলেছে কেন্দ্র। প্রত্যেক রাজ্যে সংশ্লিষ্ট বয়সের সব মানুষ যাতে টিকা নেন, সেদিকে নজর দিতে বলা হয়েছে।
যেসব রাজ্যে আরটি–পিসিআর পরীক্ষার হার কম, সেগুলোকে ৭০ শতাংশ বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের যেসব এলাকায় সংক্রমণের হার বেশি, সেগুলোকে কন্টেনমেন্ট জোন দাগিয়ে ওয়েবসাইটে নথিভুক্ত করতেও বলা হয়েছে। সেই সঙ্গে মাস্ক ব্যবহার বা সামাজিক দূরত্ব বিধি না মানলে রাজ্যগুলো কড়া শাস্তি দিক, এমনটাই চায় কেন্দ্র। তবে কন্টেনমেন্ট জোনের বাইরে যোগকেন্দ্র, জিম, সিনেমা হল, শপিং মল সবই খোলা থাকবে। চলবে ট্রেন, বাস, বিমানও।