করোনার প্রকোপে ২০২০-র ২৩ মার্চ থেকে কলকাতা মেট্রো রেলের পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। টানা ১৭৫ দিন পরিষেবা বন্ধ রাখার পর ১৪ সেপ্টেম্বর ফের চলে মেট্রোর চাকা। তবে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসেবে টোকেনের ব্যবহার পুরোপুরি বন্ধ রাখা হয়। যাত্রীরা যাতায়াতের জন্য স্মার্ট কার্ড কিনতে বাধ্য হন। এমনকী যাঁরা একবার মাত্র যাবেন, তাঁদেরও স্মার্ট কার্ড কিনে যাতায়াত করার পর কাউন্টারে সেই কার্ড ফেরত দিয়ে বাকি পয়সা দিয়ে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয় । যাতে বহু হাত ঘুরে টোকেনের মাধ্যমে সংক্রমণ না ছড়ায়, তার জন্যই এই ব্যবস্থা করা হয়।

তবে দীর্ঘ কয়েক মাস পর ফের কলকাতা মেট্রোয় ফিরে আসছে টোকেন। কোভিড পরবর্তী সময়ে বেশ কয়েক মাস বন্ধ থাকার পর পুনরায় টোকেন পরিষেবা চালু হতে চলেছে বলে মেট্রো সূত্রের খবর । করোনার ভয় কাটিয়ে উঠে শহর ক্রমশ ছন্দে ফেরার কারণে ট্রেনের সময়ের ব্যবধানও কমানো হচ্ছে বলে খবর।

কোভিড পরবর্তী সময়ে সকাল ৭টা থেকে ট্রেন চালানো হচ্ছিল। তবে মেট্রো রেলের পক্ষ থেকে নতুন নির্দেশিকায় জানানো হচ্ছে, এ বার থেকে সকাল ৬ টা ৫০ মিনিটের শুরু হবে মেট্রো যাত্রা। একই সঙ্গে আগামী ১৫ মার্চ থেকে টোকেনও ফিরিয়ে আনা হচ্ছে। সূত্রের খবর, দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পর ১৫ মার্চ থেকেই শুরু হবে টোকেন পরিষেবা m