গত অগাস্ট মাসে দেশের দখল নেওয়ার পর মহিলা ও ছাত্রীদের স্কুল বা কাজে যাওয়া থেকে বঞ্চিত করেছে তালিবানরা(Taliban)।তবে খুব শীঘ্রই সেদেশের মেয়েরা স্কুলে যেতে পারবে বলে আশা করছে রাষ্ট্রসংঘ।তবে এবারে মেয়েদের স্কুলে যাওয়ার বিষয়টি নিয়ে তালিবানের কাছ থেকে ইতিবাচক প্রতিশ্রুতি পাওয়া গেছে বলেই জানিয়েছেন তিনি।

কিন্তু এর জন্য নতুন একটা নতুন নীতি আনতে চলেছে তালিবান সরকার।এমনটাই জানা যাচ্ছে রাষ্ট্রসংঘের এক শীর্ষ আধিকারিকের কাছ থেকে।ইতিমধ্যেই আফগানিস্তানের ছাত্রদের মাধ্যমিক পর্যায়ের শিক্ষা গ্রহণের অনুমতি প্রদান করেছে তালিবান(Taliban) সরকার। কিন্তু ছাত্রীদের এখনও স্কুলে প্রবেশের অনুমতি দেয়নি তালিবান।উল্লেখ্য, বিগত কয়েক সপ্তাহ ধরেই তালিবান বলে চলেছে যে খুব শীঘ্রই মেয়েদের স্কুলে ফেরার ব্যবস্থা করতে চলেছে তাঁরা।

Taliban: The Taliban government is bringing a new policy for the education of girls

গত অগাস্ট মাসে দেশের দখল নেওয়ার পর মহিলা ও ছাত্রীদের স্কুল বা কাজে যাওয়া থেকে বঞ্চিত করেছে তালিবানরা। এর ফলে সারা বিশ্বে বয়ে গেছে নিন্দার ঝড়। এছাড়াও, আফগানবাসিদের সব রকমের স্বাধীনতা থেকেও বঞ্চিত করেছে তালিবানরা।

এই মর্মে ইউনিসেফের ডেপুটি এক্সেকিউটিভ ডিরেক্টর ওমোর আব্দি নিউ ইয়র্ককে রাষ্ট্রসংঘের সদর দপ্তরে জানিয়েছেন যে এই বিষয়টি নিয়ে তালিবানের সঙ্গে তাঁদের কথা হয়েছে। আফগানিস্তানের তালিবান সরকারের শিক্ষা বিষয়ক মন্ত্রী তাঁদের জানিয়েছেন যে তালিবান(Taliban) মেয়েদের স্কুলে পাঠানোর জন্য একটি নীতি নির্ধারণ করতে চলেছে। ফলে খুব শীঘ্রই সেদেশের মেয়েরা স্কুলে যেতে পারবে বলে আশা করছেন তিনি।

আরও পড়ুন : Narendra Modi : রাজনৈতিক জীবনে দুদশক পূর্তিতে স্মৃতিচারণ প্রধানমন্ত্রীর