নিউজপোল ডেস্ক:‌ টিভি, রেডিও, খবরের কাগজ একটা সময় পর্যন্ত দারুণ প্রভাবিত করত অল্পবয়সিদের। এখন সেই জায়গা নিয়েছে ইনস্টাগ্রাম, ফেসবুক। সিনেমা নয়, বরং ইনস্টাগ্রামে জনপ্রিয় তারকারাই এখন হিরো। তাঁরা যেভাবে সাজগোজ করেন, যা খান, যা পান করেন, তা অন্ধভাবে অনুসরণ করে তরুণরা। এতেই চিন্তায় ইনস্টাগ্রাম। তারা নিষিদ্ধ করতে চলেছে ওজন কমানোর বিজ্ঞাপন দেওয়া পোস্ট।নিজে যেমন, তেমনটাই ভালবাসুক তরুণরা, এটাই উদ্দেশ্য ইনস্টাগ্রামের।


অনেক ইনস্টাগ্রাম তারকাই ওজন কমায় এমন পণ্যের বিজ্ঞাপন করেন। ইনস্টাগ্রামে দারুণ জনপ্রিয় কাইলি জেনার। এই জেনার ওজন কমায়, এমন চায়ের বিজ্ঞাপন করেন। সেই সংক্রান্ত নানা রকম পোস্ট দেন। এই পোস্টগুলো দারুণ প্রভাবিত করে টিনএজারদের। তারা অন্ধভাবে জেনারের পোস্ট ফলো করে। তাঁর মতো ওজন কমানোর দিকে ঝোঁকে। না করতে পারলে সামাজিক চাপ অনুভব করে। এর জন্য চরম পদক্ষেপ করতেও পিছপা হয় না। যাতে ক্ষতি হয়, নিজেদেরই। এধরনের প্রচার করে ইনস্টাগ্রাম তারকা কিম এবং ক্লো কার্দেশিয়ান। এই বিষয়টি এবার বন্ধ করতে চায় ফেসবুক মাসলিকানাধীন ইনস্টাগ্রাম। তারা জানিয়েছে, ওজন কমানো বা কসমেটিক সার্জারির প্রচার করছে এমন পোস্ট ১৮ বছরের কমবয়সিরা দেখতে পাবে না। প্রয়োজনে সেই পোস্ট ডিলিটও করতে পারে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।
ইনস্টাগ্রামের পাবলিক পলিসি ম্যানেজার এমা কলিনস জানিয়েছেন, ‘‌আমরা ইনস্টাগ্রামকে ইউজারদের জন্য ইতিবাচক জায়গা হিসেবে গড়ে তুলতে চাই। ইউজারদের ওপর যাতে কোনও সামাজিক চাপ না পড়ে, সেটাই দেখা হবে। সেই মতো নীতিও নির্ধারণ করা হবে’‌। তিনি আরও জানিয়েছেন, ইনস্টাগ্রামের মূলধারা অপরিবর্তিত রেখেই বিজ্ঞাপনী পোস্ট সরিয়ে দেওয়া হবে। এজন্য প্রযুক্তিবিদদের সঙ্গে কথাও বলা হয়েছে।