নিউজপোল ডেস্ক: সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে অনেকেই অনেক অভিযোগ তোলেন। বিশেষত এই ধরনের মাধ্যমের গোপনীয়তা বিষয়ে প্রশ্ন ওঠে বেশি। নেটদুনিয়ার দৌলতে সবই যেন খোলামেলা। কেউ অশ্লীল মন্তব্য করছেন, কেউ আবার আপনার ব্যক্তিগত বিষয়ে অপ্রত্যাশিতভাবে নাক গলাচ্ছেন। এমন পরিস্থিতি রোখার জন্য সোশ্যাল মিডিয়াও বিভিন্ন পদক্ষেপ করছে। কিন্তু কেবলমাত্র ‘প্রাইভেসি’ অপশনে গিয়ে ‘অনলি ফ্রেন্ড’ করে দেওয়াই এই সমস্যার দাওয়াই নয়। ইনস্টাগ্রাম সম্প্রতি ‘রেস্ট্রিক্ট’ নামে নতুন একটি ফিচার সংযোজন করেছে তাদের অ্যাপ্লিকেশনে। যার সাহায্যে আপনি সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।
ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইনস্টাগ্রামের এখন রমরমা বাজার। শুধু জনপ্রিয়ই নয়, নতুন নতুন ফিচার এনে গ্রাহকের নিরাপত্তা বা গোপনীয়তা বজায় রাখার কথাও ভাবছে সংস্থাগুলি। সম্প্রতি ইনস্টাগ্রাম তার গ্রাহকদের জন্য এনেছে ‘রেস্ট্রিক্ট’ ফিচার। যার সাহায্যে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন অপ্রত্যাশিত বিষয়গুলিকে। এতদিন পর্যন্ত ইনস্টাগ্রামে ব্লক অপশনটি দেওয়া ছিল। যার মাধ্যমে আপনি চাইলেই যে কোনও প্রোফাইল ব্লক করতে পারতেন। কিন্তু সংস্থার তরফে জানানো হয়েছে যে, এমনও অনেক গ্রাহক রয়েছেন, যাঁরা ব্লক করতে চান না কোনও একজন বা একাধিক গ্রাহককে। অথচ তাঁর পোস্টে এমন কিছু কমেন্ট আসছে, যা তাঁর কাছে অনভিপ্রেত। এই পরিস্থিতিতে তিনি এই রেস্ট্রিক্ট অপশনটি ব্যবহার করতে পারেন। এককথায় বলা যায়, কমেন্ট ব্লকের কাজ করবে এই ফিচারটি।
আপনার যে কোনও পোস্টে গিয়ে অপ্রত্যাশিত ব্যক্তির কমেন্ট ট্যাপ করলেই মোবাইল স্ক্রিনের ওপরে ‘ডিলিট’ অপশনের পাশের ‘রেস্ট্রিক্ট’ ফিচার দেখাবে। এই ফিচারটি চালু করার জন্য ওই ফিচারটি অন করলেই হবে। চাইলে ‘আনরেস্ট্রিক্ট’ করতেও পারেন একইভাবে।