নিউজপোল ডেস্ক: স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে ট্রু-কলার বিশেষ জনপ্রিয় অ্যাপ্লিকেশন। সারা ভারতবর্ষে সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপের তালিকায় নিঃসন্দেহে জায়গা করে নেবে ট্রু-কলার। কিন্তু এই জনপ্রিয় অ্যাপটি কতটা নিরাপদ, সম্প্রতি প্রশ্ন উঠেছে সেই বিষয়ে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ট্রু-কলার শেষ ভার্সন নিয়েই ব্যবহারকারীরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত সমস্যার সম্মুখীন হচ্ছেন। সংস্থাটির তরফ থেকেও এই বিষয়ে সতর্ক করা হয়েছে।
চলতি সপ্তাহের মঙ্গলবার সকালেও ট্রু-কলারের ১০.৪১.৬ ভার্সনই শেষ আপডেট ছিল। এই সময় থেকেই একাধিক ব্যবহারকারী অভিযোগ তুলেছেন যে, অ্যাপটির পক্ষ থেকে তাঁদের স্মার্টফোনে বার্তা আসছিল ‘সাইন দেম আপ ফর ইউপিআই।’ অর্থাৎ ইউপিআই অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করার জন্য রেজিস্ট্রেশন করতে মেসেজ পাঠাচ্ছিল অ্যাপটি। এই মেসেজটি এড়িয়ে গেলেও ব্যবহারকারীদের ফোনে তৎক্ষণাৎ মেসেজ আসছে আইসিআইসিআই ব্যাঙ্ক থেকে। যেখানে লেখা ‘আপনার ইউপিআই-এর জন্য রেজিস্ট্রেশন চালু হয়েছে।’লক্ষণীয় বিষয় হল, যাঁদের আইসিআইসিআই ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই, তাঁদের নম্বরেও আসছে ওই ব্যাঙ্কের মেসেজ। এই সমস্যার কথা সোশ্যাল মিডিয়ায় প্রথম শেয়ার করেন ব্যবহারকারীরা। এমনকী, গুগল প্লে-স্টোরের ট্রু-কলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের পেজেও রিপোর্ট করেছেন অনেকেই।
ডিজিটালাইজেশনের যুগ। অনলাইন কেনাকাটা থেকে শুরু করে টাকা আদানপ্রদান করা যায় এক ক্লিকেই। বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীর ফোনেই রয়েছে এই ধরনের বিভিন্ন  অ্যাপ্লিকেশন। ব্যাঙ্ক পরিষেবার বিভিন্ন গোপন তথ্যও। তাই একটু অসাবধান হলেই হ্যাকারদের পক্ষে প্রতারণা করা এমন কিছু কঠিন কাজ নয়। এই অবস্থায় সংস্থার তরফে বলা হয়েছে, ‘আমাদেরও নজরে এসেছে বিষয়টি। আমরা ইতিমধ্যেই এই ভার্সনটি বন্ধ করার ব্যবস্থা করছি, যাতে ব্যবহারকারীরা ক্ষতিগ্রস্ত না হন। তাঁর বদলে নতুন ভার্সন আসবে।’সংস্থার তরফে এই বার্তায় কিছুটা হলেও স্বস্তিতে ব্যবহারকারীরা।