নিউজপোল ডেস্কঃ আত্মবলিদান! সালটা ২০২০, ১৫ জুন মাসে লাদাখের গালওয়ান ভ্যালিতে চিনের লালফৌজের সঙ্গে সংঘর্ষের জেরে শহিদ হয়েছিলেন ২০ জন জওয়ান। যার মধ্যে কর্ণেল সন্তোষ বাবুকে মহাবীর চক্র প্রদান করবে কেন্দ্র। এদিন কেন্দ্রের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আজ অর্থাৎ ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন গালওয়ানে শহিদ জওয়ানদের বিশেষ সম্মান প্রদানের পাশাপাশি, কর্ণেল সন্তোষ বাবুকে সেনার দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদক দেওয়া হবে বলে জানা গিয়েছে।

 

সূত্র মারফত জানা গিয়েছে, শুধু সন্তোষ বাবু নন, চিনের সেনার সঙ্গে লাদাখের গালওয়ান ভ্যালিতে যারা যারা শহিদ হয়েছেন সকলকেই প্রজাতন্ত্র দিবসে বিশেষ সম্মান দেবে কেন্দ্রীয় সরকার। চিনের লালফৌজের সঙ্গে যুদ্ধে গত জুন মাসে কর্ণেল সন্তোষ বাবুর নেতৃত্বে লাদাখের গালওয়ানে যুদ্ধ করে ভারতীয় সেনারা। তারপর অনেক ভারতীয় সেনা শহিদ হন। 

 

উল্লেখ্য, আর এই সংঘর্ষে ভারতীয় সেনার ২০ জন শহিদ হয়, সূত্র মারফত জানা যায় চিনেরও একাধিক জওয়ানের মৃত্যু হয়েছে। এই বিষয়ে শি-জিনপিং-এর সরকারের সঙ্গে একাধিকবার বৈঠক হয়েছে ভারতের। আজ ভারতীয় সেনার উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে আলোচনা হয় লালফৌজের কর্তাদের, আর তার মাঝেই এদিন সকালে নাকুলা পাসে ভারতীয় জওয়ানদের সঙ্গে ফের সংঘর্ষ বাধে চিনের।  সন্তোষ বাবুর স্ত্রী সন্তোষীকে তেলেঙ্গানা সরকারের পক্ষ থেকে ডেপুটি কালেক্টর পদে চাকরি দেওয়া হয়েছে৷ তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও গত বুধবারই তাঁর হাতে নিয়োগ পত্র তুলে দিয়েছেন।