কলকাতা বিমানবন্দর থেকে অ্যাপ-ক্যাব (App Cab) নিলে সাধারণত উচ্চহারের ভাড়ার পাশাপাশি পার্কিং ফিও গুনতে হয় যাত্রীদের। চলতি সপ্তাহেই ওলা-উবেরের জন্য এই পার্কিং ফিতে বদল আনতে চলেছে বিমানবন্দরের পার্কিং এজেন্সি। স্বাভাবিকভাবেই বাড়বে বিমানবন্দর থেকে অ্যাপ-ক্যাবে যাতায়াতের খরচ।

কলকাতা বিমানবন্দরে ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে পার্কিং ফি ৩০ মিনিটের জন্য ৪০ টাকা এবং ৩১ মিনিট থেকে দুই ঘণ্টা পর্যন্ত ১০০ টাকা। কমার্শিয়াল গাড়ির ক্ষেত্রে এই পার্কিং ফি’র সঙ্গে অ্যাক্সেস ফি হিসেবে আরও ৬০ টাকা যুক্ত হয়। কিন্তু, এতদিন পর্যন্ত বিশেষ ছাড় উপভোগ করত ওলা-উবের। এই দুই সংস্থার ক্যাবকে দিতে হতো না ৬০ টাকা অ্যাক্সেস ফি। আর ১ ঘণ্টা পার্কিংয়ের জন্য দিত ৬০ টাকা। সেই বিশেষ ছাড় আর না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিমানবন্দরে পার্কিংয়ের দায়িত্বে থাকা এজেন্সি।

গত সপ্তাহেই পার্কিং এজেন্সি এই দুই অ্যাপ-ক্যাব সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে এই বিশেষ ছাড় না দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে। কলকাতা বিমানবন্দরের পার্কিং এজেন্সির ম্যানেজার রাজু পিআর বলেন, ‘‘বিমানবন্দরের সার্বিক পার্কিং ফি কাঠামোতে কোনও পরিবর্তন হচ্ছে না। তবে, অ্যাপ-ক্যাবগুলিকে আর ৬০ টাকায় ১ ঘণ্টা পার্কিংয়ের সুবিধা দেওয়া হবে না। পরিবর্তে আমরা প্রস্তাব দিয়েছি, ২ ঘণ্টার জন্য ১০০ টাকা পার্কিং ফি দিতে।’’ চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বর্তমানে বিমানবন্দরের পিক-আপ জোনে প্রবেশের অধিকারের নেই উবেরের। তবু যাত্রীস্বার্থে উবেরকেও এই নতুন প্রস্তাবের আওতায় রেখেছে পার্কিং এজেন্সি।

তবে, নতুন প্রস্তাব দুই সংস্থার তরফে গৃহীত না হলে তাদের থেকে অন্য কমার্শিয়াল গাড়ির নিয়মেই ফি নেওয়া হবে। অর্থাৎ, ওলা-উবেরকেও ৬০ টাকা অ্যাক্সেস ফি ও আধ ঘণ্টা পার্কিংয়ের জন্য ৪০ টাকা ফি দিতে হবে। সবমিলিয়ে আধ ঘণ্টায় ১০০ টাকা গুনতে হবে ক্যাবগুলিকে। আধ ঘণ্টার বেশি পার্কিংয়ে থাকলে তা বেড়ে দাঁড়াবে ১৬০ টাকায়। ১ আগস্ট থেকেই এই নিয়মে ফি নেওয়া চালু করার সিদ্ধান্ত নিয়েছিল পার্কিং এজেন্সি। কিন্তু, দুই অ্যাপ-ক্যাব সংস্থার তরফেই পার্কিং এজেন্সিকে ই-মেল করে আরও সাতদিনের সময় চাওয়া হয়েছে। জানা গিয়েছে, সাতদিনের পরিবর্তে দু’দিন সময় দিয়েছে পার্কিং এজেন্সি। তার মধ্যে সিদ্ধান্ত জানাতে বলা হয়েছে। সেই সিদ্ধান্তের উপর ভিত্তি করে ৩ আগস্ট থেকে চালু করা হবে ওলা-উবেরের জন্য নতুন পার্কিং ফি। তবে, অন্য কমার্শিয়াল গাড়ির নিয়মে হোক বা নতুন প্রস্তাবিত দু’ঘণ্টায় ১০০ টাকা পার্কিং ফি-র চুক্তি হোক। বিমানবন্দরের অ্যাপ-ক্যাব যাত্রীদের খরচ বাড়বে চলতি সপ্তাহ থেকেই।