নিউজপোল ডেস্ক: কিছুদিন আগেই সমস্ত স্বাস্থ্যবিধি মেনেই খুলে গেছে তারাপীঠ মন্দির। এবার খুলল তারকেশ্বর মন্দির। করোনার সংক্রমণ এড়াতে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনেই মন্দির খোলা হয়েছে। মন্দিরে ঢোকার ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ভক্তদের করোনা সংক্রমণ এড়াতে সচেতন করতে কর্তৃপক্ষে তরফে চলছে মাইক প্রচার।

করোনা আতঙ্ক দূরে সরিয়ে শুক্রবার ভোর ৬টা থেকে খুলে গেল তারকেশ্বর মন্দির। আপাতত ভোর ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত রোজ খোলা থাকবে মন্দির। তবে করোনার সংক্রমণ ছড়িয়ে পরা রুখতে মন্দিরে ঢুকতে গেলে মানতে হবে সব ধরনের স্বাস্থ্যবিধি। মাস্ক পরে ভক্তদের মন্দিরে ঢুকতে আবেদন করা হচ্ছে। মাস্ক ছাড়া মন্দিরে ভক্তদের ঢোকায় নিষেধাজ্ঞা রয়েছে।

ভিড় এড়াতে ১৫ মিনিট অন্তর মন্দিরের ৩টি গেট খোলা হচ্ছে। মন্দিরে ঢোকার ক্ষেত্রেও যাতে স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখা যায় সেব্যাপারে বাড়তি তৎপরতা নিচ্ছেন মন্দিরের দায়িত্বে থাকা কর্মীরা।

তবে মন্দিরে ঢুকে পুজো দেওয়া গেলেও করোনা আবহে এখনই মন্দিরের গর্ভগৃহে কাউকেই ঢুকতে দেওয়া হচ্ছে না। এমনকী বাইরে থেকে জল এনেও তারকনাথের মাথায় ঢালা যাবে না। তারকেশ্বরের দুধপুকুর থেকে নেওয়া জলই ঢালতে হবে তারকনাথের মাথায়। করোনা আবহে এমনই নিয়ম চালু তারকেশ্বরে।

করোনা আবহে গত ১ জুন থেকে রাজ্যের মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বার খুলে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তারপরেও সংক্রমণ এড়াতে মন্দির বন্ধ রাখারই সিদ্ধান্ত নিয়েছিল তারকেশ্বর মন্দির কর্তৃপক্ষ।

সরকারি অনুমোদন মেলায় জুন মাসেই দু’দিন কিছুক্ষণের জন্য মন্দির খোলা হলেও করোনা-আতঙ্কে ফের মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। শেষমেশ শুক্রবার থেকে খুলে দেওয়া হল তারকেশ্বর মন্দির।