নিউজপোল ডেস্কঃ সামনেই জন্মবার্ষিকী কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের। ১৯ জানুয়ারি ৮৬ বছর হবে তাঁর । প্রয়াত অভিনেতার জন্মদিনকে স্মরণীয় করে তুলতে ওই দিন মুক্তি পাবে পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত ছবি ‘অভিযান’ এর টিজার। অভিনেতা চলে গেলেও তিনি বারবার ফিরে এসেছেন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সিনেমায়, আলোচনা সভায় এবং চিত্র প্রদর্শনী জুড়ে।

শুক্রবার নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে এমনই জানিয়েছেন অভিনেতা পরমব্রত। তিনি জানান, ‘অভিযান’ এর টিজার আসতে আর চারদিন বাকি রয়েছে। ৬০ বছরের দীর্ঘ কেরিয়ারে সৌমিত্র চট্টোপাধ্যায় ছবি করেছেন তিনশোরও বেশি। এ সুদীর্ঘ যাত্রার ছোট-বড় মুহূর্ত থাকবে ‘অভিযান’ এর প্রত্যেক দৃশ্যে। ফেব্রুয়ারিতে ‘অভিযান’-এর শ্যুটিং শুরু হলেও মার্চে লকডাউনের জন্য তা বন্ধ হয়ে যায়। জুলাই মাসে আবার শুরু হয় শ্যুটিং।

ছবির বাকি কাজও শেষ হয় আস্তে আস্তে। কিন্তু, তারপর হঠাৎ নক্ষত্রপতন। বেশ কিছু সাক্ষাৎকারে পরমব্রত জানান, বায়োপিকটা তৈরি হওয়ার পরে সৌমিত্র চট্টোপাধ্যায়কে না দেখাতে পারার আক্ষেপ থেকে যাবে তাঁর চিরকাল। ছবিতে যুবক সৌমিত্র চট্টোপাধ্যায়ের ভূমিকায় অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। প্রৌঢ়ের ভূমিকায় অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় নিজে। উত্তম-সুচিত্রার ভূমিকায় রয়েছেন প্রসেনজিৎ-পাওলি। সত্যজিৎ রায়ের চরিত্রে অভিনয় করছেন কৌশিক মুখোপাধ্যায়ও।