সকালে এক গ্লাস লেবু (lemon) জল পান করলে ওজন কমতে সাহায্য করে। এটি শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও খুবই উপকারী।  লেবুতে (lemon) রয়েছে ভিটামিন সি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ত্বকের জন্যও লেবু নানাভাবে ব্যবহার করা যায়।

লেবু ত্বক সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে কাজ করে। লেবু ব্রণ ও বলিরেখা দূর করতে কাজ করে।

সকালে এক গ্লাস লেবু জল পান করলে ওজন কমতে সাহায্য করে। এটি শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও খুবই উপকারী।

জেনে নিন কী কী উপায়ে ত্বকের জন্য লেবু ব্যবহার করা যায়:

লেবু ও মধু : এক টেবিল চামচ মধু ও লেবুর রস মিশিয়ে মিশ্রণটি সারা মুখে এবং ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ আঙ্গুল দিয়ে ম্যাসাজ করতে হবে। কিছু ক্ষণ পর ধুয়ে নিতে হবে।

হলুদ এবং লেবু : এক চিমটি হলুদ ও লেবুর রস ও জল ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি সারা মুখে এবং ঘাড়ে লাগিয়ে ম্যাসাজ করুন। এই ফেসপ্যাকটি ত্বকে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

লেবু ও দই ফেসপ্যাক: একটি পাত্রে এক চামচ দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে, মিশ্রণটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। এটি দিয়ে ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এটি ত্বকে ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

লেবু এবং গ্লিসারিন : সমপরিমাণ গ্লিসারিন, লেবুর রস এবং জল মিশিয়ে, মিশ্রণটি মুখের পাশাপাশি ঘাড়ে লাগান। এটি দিয়ে ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন:  Liver cancer: শরীরে কি কি লক্ষণ দেখলে বুঝবেন লিভার ক্যান্সার হয়েছে, জেনে নিন