নিউজপোল ডেস্কঃ সব জল্পনার অবসান ঘটিয়ে শুক্রবার বিকালে পাঁচ রাজ্যের নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করে নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গ সহ অসম, তামিলনাড়ু, কেরালা এবং পুদুচেরির ভোটসূচি এদিন সাংবাদিকদের সামনে তুলে ধরেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। ঠিক সেই সময় কালীঘাটের নিজ বাসভবনে জরুরি বৈঠকের আয়োজন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মনে করা হচ্ছিল পূর্বের মতো আজও ভোটের দিনক্ষণ ঘোষণা হতেই প্রার্থী তালিকা প্রকাশ করবেন মমতা। কিন্তু তা না হলেও বৈঠক শেষে তিনি সাংবাদিকদের মুখোমুখি হন আর সেখানেই ঘোষণা করলেন তাঁর কোর কমিটির কথা। যেখানে ১২ জনের একটি কমিটি গঠন করেছেন মমতা। যার সামনে থাকবেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃনমূলের ১২ জনের এই কোর কমিটিতে মমতা ছাড়া যারা থাকছেন তাঁরা হলেন, সৌগত রায়, সুব্রত বক্সী, সুদীপ বন্দোপাধ্যায়, অভিষেক বন্দোপাধ্যায়, ফিরহাদ হাকিম , অরুপ বিশ্বাস, চন্দ্রিমা ভট্টাচার্য, ডেরেক ও ব্রায়েন, সুব্রত মুখোপাধ্যায়, পার্থ চ্যাটার্জি , সি এম জাটুয়া। উল্লেখ্য, আজ ভোটের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার দিনই কালীঘাটে তৃণমূল কার্যালয়ে মহাযজ্ঞের আয়োজন হয়েছিল। যজ্ঞে উপস্থিত ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ও মমতার ভাই বাবুন বন্দ্যোপাধ্যায়ও। রাজনৈতিক মহলে অনেকেই বলছেন, ভোটের দিনক্ষণ প্রকাশের জন্যই এই যজ্ঞের আয়োজন হয়েছিল।

বাঙালি বনাম বহিরাগত তত্ত্বকে হাতিয়ার করেই, বিধানসভা ভোটে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নামতে চলেছে তৃণমূল। ভোটের নির্ঘণ্ট ঘোষণার দিন, কোর কমিটির বৈঠক সেরে ফের তা বুঝিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।বাংলায় আট দফা নির্বাচন নিয়ে এদিন অসন্তোষ প্রকাশ করেন মমতা। তিনি প্রশ্ন তলেন মোদী, শাহদের কথাতেই কি এমন ঘোষণা কমিশনের? পাশাপাশি বিজেপির ক্ষমতার অপব্যবহারের অভিযোগও করেন তিনি। এদিন তিনি বিজেপিকে হুঙ্কার দিয়ে জানিয়ে দেন আপনাদের গড়া মঞ্চেই খেলা হবে। আর সেখানেই হারিয়ে ভূত করব বিজেপিকে।