নিউজপোল ডেস্কঃ আজ মহালয়া, এই ছুটির দিনে খাবারে আনুন নতুন স্বাদ। দুপুরের খাবারে মেনুতে থাক চিকেন বিরিয়ানি। সকলের পছন্দের এই খাবার। কিন্তু ব্যস্ততার কারণে হয়তো মোঘল স্টাইলে অথবা রেস্তোরার স্বাদে মজাদার বিরিয়ানি রান্না করার সময়টুকু হয়ে উঠে না। এবার ঘরে বানান চিকেন বিরিয়ানি। রইল রেসিপি।

উপকরণ
চিকেন রান্নার জন্য যা যা লাগবে- মুরগী (১ কেজি), আদা বাটা (১.৫ চা চামচ), ধনিয়া গুঁড়ো (১ চা চামচ), জিরা গুঁড়ো (১ চা চামচ), টকদই (২ টেবিল চামচ), রসুন বাটা (১.৫ চা চামচ), মরিচের গুঁড়ো (১ চা চামচ), জয়ফল-জয়ত্রী গুঁড়ো (১/২ চা চামচ), গরম মশলা গুঁড়ো (১.৫ চা চামচ), নুন (পরিমাণমতো), তেল (৩ টেবিল চামচ), পেঁয়াজ কুঁচি (২ টেবিল চামচ), ঘি (২ টেবিল চামচ), পেঁয়াজ মরিচ বাটা (১/২ কাপ)

পদ্ধতি
প্রথমে একটি পাত্রে মুরগী নিয়ে তাতে একে একে আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, টক দই, মরিচের গুঁড়ো, জায়ফল-জয়ত্রী গুঁড়ো, গরম মসলা গুঁড়ো, নুন, এবং পেঁয়াজ মরিচ বাটা মাখিয়ে এক ঘন্টা রেখে দিতে হবে। তারপর একটি প্যান-এ তেল আর ঘি দিয়ে গরম হয়ে এলে পেঁয়াজ কুঁচি দিয়ে ভেজে নিতে হবে। পেঁয়াজ সামান্য ভাজা হয়ে গেলে তাতে মেরিনেট করে রাখা মুরগী সব মসলা-সহ দিয়ে দিতে হবে। মুরগী হয়ে গেলে নামিয়ে রাখতে হবে।


রাইস রান্নার জন্য যা যা লাগবে- পোলাও এর চাল (১ কেজি), পেঁয়াজ কুঁচি (১/২ কাপ), তেল (৩ টেবিল চামচ), ঘি (২ টেবিল চামচ), আদা বাটা (২ টেবিল চামচ), রসুন বাটা (২ টেবিল চামচ), এলাচ (৪ টুকরো), দারচিনি (২ টুকরো), তেজপাতা (৩ টুকরো), গরম জল (চালের দ্বিগুণ), নুন (পরিমাণমতো) কাজু বাদাম (১/২ কাপ), গোলাপ জল (২-৩ ফোঁটা), কেওড়া জল (২ ফোঁটা)
পদ্ধতি
প্রথমে চাল ধুয়ে জল ছেঁকে নিতে হবে। তারপর একটি প্যানে তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ কুচি, এলাচ, দারচিনি, তেজপাতা দিয়ে ভেজে নিতে হবে। পেঁয়াজ লাল লাল করে ভাজা হলে তাতে আদা বাটা ও রসুন বাটা দিয়ে নাড়তে হবে। তারপর চাল দিয়ে তাতে নুন দিয়ে আরো কিছুক্ষণ ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তাতে গরম জল দিয়ে ঢেকে দিয়ে অল্প আঁচে রান্না করে নিন। জল কমে আসলে তাতে আগে থেকে রান্না করা মুরগী দিয়ে নেড়ে আরো কিছুক্ষণ অল্প আঁচে রান্না করে নিতে হবে। তারপর হয়ে এলে কেওড়া জল এবং গোলাপ জল ছিটিয়ে দিতে হবে। তৈরি মজাদার চিকেন বিরিয়ানি।