নিউজপোল ডেস্কঃ করোনা নিয়ে তোলপাড় বিশ্ব। দিনে দিনে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। পাশপাশি বেড়ে চলেছে মৃতের সংখ্যাও। আজ, সোমবার রাজ্যে ফের সম্পূর্ণ লকডাউন। ফলে সকাল থেকেই শুনশান শহরের উত্তর থেকে দক্ষিণ।

সূত্র মারফত জানা গিয়েছে, নবম সার্বিক লকডাউনও কঠোর ভাবে মানতে পুলিশ প্রশাসনকে নির্দেশ দিয়েছে নবান্ন। ফলে রবিবার গভীর রাত থেকেই শহরের বিভিন্ন জায়গায় নাকা চেকিং চলছে । লকডাউনের জেরে সপ্তাহের প্রথম দিনেও উত্তর থেকে দক্ষিণ কলকাতার রাস্তা ফাঁকা। বন্ধ দোকান, বাজার। গার্ড রেল দিয়ে বন্ধ করা হয়েছে শহরের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা।

মাসের শেষ সম্পূর্ণ লকডাউন সফল করতে কড়া প্রশাসন। ফলে সকাল থেকেই গাড়ি থামিয়ে বিভিন্ন রাস্তায় নাকা তল্লাশি চলছে। জরুরি পরিষেবার গাড়ি ছাড়া আর কোনও গাড়ি যেতে দেওয়া হচ্ছে না। দক্ষিণ কলকাতার নিউ আলিপুরের ছবিটাও অনেকটাই এক। নিউটাউনের ইউনিটেক মোড়েও ছবিটাও এক। সকাল থেকেই তৎপর নিউটাউন ট্রাফিক ও টেকনো সিটি থানার পুলিশ।  গাড়ি থামিয়ে জিজ্ঞাসা করা হচ্ছে চালকের গন্তব্য। কড়া পুলিশি নজরদারি রয়েছে দ্বিতীয় হুগলি সেতুতেও। শহরে ঢোকা এবং বেরনোর ক্ষেত্রে চালকদের যথার্থ কারণ দেখাতে হচ্ছে। তবেই মিলছে অনুমতি।

এ দিকে, সোমবার সকালে লকডাউন বিধি অমান্য করার দায়ে নিউটাউনের এক যুবককে গ্রেফতার করা হয়েছে। পুলিশি জিজ্ঞাসাবাদে সন্তোষজনক উত্তর না দিতে পাড়ায় তাঁকে গ্রেফতার করা হয়েছে।

কলকাতার পাশাপাশি জেলাতেও কড়া পুলিশি ঘেরাটোপে চলছে লকডাউন। উত্তরবঙ্গের জেলাগুলি থেকে দক্ষিণ বা পশ্চিমের জেলায় পুলিশি প্রহরা রয়েছে নজরে পড়ার মতো। বন্ধ রয়েছে সব ধরনের গণপরিবহন।  লকডাউনের ফলে সকাল থেকে স্তব্ধ বাঁকুড়া। বাঁকুড়ায় সকাল থেকেই রাস্তাঘাট প্রায় সুনসান। বন্ধ রয়েছে বড়বাজার, চকবাজার, মাচানতলা বাজার-সহ সবকটি বাজার। পুরুলিয়া, মেদিনীপুর, নদীয়ার ছবিটাও কম-বেশি এক।