নিউজপোল ডেস্ক: এক সম্পর্ক থেকে আর এক সম্পর্কে আসার ব্যবধানও কমেছে এই ইন্টারনেটের যুগে। সবচেয়ে বুদ্ধিমান জীব, মানুষের ক্ষেত্রেই অনেকসময় চোখে পড়ে এমন দৃশ্য। উল্টোদিকে পশুদের হিংস্র বলা হয়। অথচ সম্প্রতি যে ঘটনা প্রকাশ্যে এল, তা দেখে চোখ কপালে উঠবে আপনারও। ২২ বছর পরও কীভাবে একে অন্যকে ভালবাসা বিনিময় করছে, তা দেখে আশ্চর্য হয়েছে তামাম নেটদুনিয়া। মার্কিন মুলুকের এমনই দু’টি হাতির আবেগঘন মুহূর্তের একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে।

গল্প নয়, বাস্তবেও দেখা গেল অনন্য অনুভূতির ছবি। জেনি এবং শির্লি একই সার্কাস দলে ছিল ২২ বছর আগে। মাত্র এক বছরই উভয়ে একসঙ্গে ছিল। একটা শীত কেটেছিল একে অন্যের সঙ্গে। তারপরই উভয়ের মধ্যে বিচ্ছেদ। অব্যক্ত বটে, কিন্তু থেমে থাকেনি তাদের অনুভূতি। তাই দু’দশকের বেশি সময় কাটলেও কেউ ভোলেনি পুরনো মুহূর্ত। আমেরিকার টেনিসির অভয়ারণ্যে আচমকাই একত্রিত হল হাতি দু’টি। শুঁড়ে শুঁড় জড়াল উভয়ে। পুরুষ হাতিটির নাম জেনি এবং শির্লি হল মেয়ে হাতিটি। বন্ধুত্ব, অনুভূতি যে সকল প্রাণীর ক্ষেত্রেই সমান, সেই কথাই যেন প্রমাণ করল উভয়ে।

হাতির ক্ষেত্রে এই ধরনের দৃশ্য একেবারেই বিরল। তবে হাতির স্মৃতিশক্তি সম্পর্কে অল্পবিস্তর আমরা সবাই ওয়াকিবহাল। জীবনের শেষদিন পর্যন্ত একইভাবে স্মৃতিশক্তি কাজ করে এই প্রাণীর। ২২ বছর পর দু’জনের একত্রিত হওয়ার বিষয়টিও যে স্মৃতিশক্তির ওপর অনেকটা নির্ভরশীল, সেই কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। যুক্তির কথা বাদ দিলেও, হিংস্র হিসেবেই যাদের পরিচিতি, তাদের এমন পুনর্মিলনের দৃশ্য মন কেড়েছে নেটদুনিয়ার সবার।