রাশিয়ার সঙ্গে ইউক্রেনের (Ukraine) যুদ্ধ থামার নাম নেই। এই পরিস্থিতিতেই ফের একবার উত্তেজনা বাড়তে চলেছে পুতিন সরকারের সিদ্ধান্তে। ইউক্রেনের বিতর্কিত ডনেক্স ও লুহান্সক এলাকায় Google সার্ভিস নিষিদ্ধ হতে চলেছে। ‘রাশিয়ানদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ও হিংসা ছড়ানোর’ অভিযোগে এই এলাকায় নিষিদ্ধ হবে Google। এক সাক্ষাতকারে ডনেস্ক পিপলস রিপাবলিকের স্বঘোষিত প্রধান দেনিস পুশিলিন জানিয়েছেন, “ইউক্রেন ও পশ্চিমী দুনিয়ার অমানবিক ভুয়ো প্রচার সীমা ছাড়িয়েছে। সেখানে রাশিয়ানদের উপরে নিপীড়ন চলেছে, কিন্তু মিথ্যা ও বিভ্রান্তির আশ্রয় নেওয়া হয়েছে।”

Ukraine: Putin will follow the government's decision
পুতিন সরকারের সিদ্ধান্তে চলবে

তিনি আরও জানিয়েছেন তথ্য প্রযুক্তি দুনিয়ার শিখরে রয়েছে Google। এই সার্চ ইঞ্জিন প্রকাশ্যে সন্ত্রাসবাদ ও রক্তপাতকে সমর্থন করছে। বিশেষ করে ডনবাস এলাকার জনগণের বিরুদ্ধে মার্কিন সরকারের নির্দেশে কাজ করছে তথ্য প্রযুক্তি সংস্থাটি।ডনেস্কে Google নিষিদ্ধ ঘোষণা করার পর পুশিলিন জানিয়েছেন, “যে কোন জায়গায় অপরাধীদের সঙ্গে এই কাজ করা হয়। গুগল যদি অপরাধমূলক নীতি অনুসরণ করা বন্ধ করে এবং আইন, নৈতিকতা এবং সাধারণ জ্ঞানের মূল ধারায় ফিরে আসে, তাহলে এর কাজে কোন বাধা থাকবে না।”(Ukraine)

 

তার কথায় Google যদি তার বেআইনি কৌশল পরিত্যাগ করে এবং আইন, নৈতিকতা এবং সাধারণ জ্ঞানের আদর্শে ফিরে আসে তবে এই অঞ্চলে পরিষেবা শুরু করতে কোনও বিধিনিষেধ থাকবে না।(Ukraine)