রাজ্যভাগের পথে হাঁটতে চলেছে কেন্দ্র! এমনই জল্পনা উস্কে দিলেন কর্ণাটকের মন্ত্রী উমেশ কাট্টি (Umesh Katti)। ২০২৪ লোকসভা ভোটের পর দেশে ৫০টি রাজ্য থাকবে বলে সংবাদসংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে বেফাঁস বলে বসেন তিনি। সেই সঙ্গে তাঁর রাজ্য কর্ণাটক ভেঙে দু’টি রাজ্যে পরিণত হবে বলেও দাবি করেছেন কর্ণাটকের মন্ত্রী। এদিকে রাজ্যভাগ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিন্তাভাবনা করছেন বলেও দাবি তাঁর। চব্বিশের লোকসভা নির্বাচনের পরেই এই প্রক্রিয়া শুরু হবে ,এমন খবরও নাকি রয়েছে তাঁর কাছে। কর্নাটকের খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রীর দাবি, ভারতে ৫০টি রাজ্য হবে।

Umesh Katti: Maharashtra on the way to the state
রাজ্যভাগের পথে মহারাষ্ট্র

রাজ্য ভাগের সিদ্ধান্ত থেকে তাঁর রাজ্য কর্ণাটকও যে ছাড় পাচ্ছে না, তারও ইঙ্গিত দিয়েছেন কাট্টি। কর্ণাটককে ভেঙে উত্তর কর্ণাটক করা হবে, এমটাই মত কাট্টির। সেই সঙ্গে উত্তরপ্রদেশ ভেঙে চারটি এবং মহারাষ্ট্র ভেঙে তিনটি রাজ্য গঠন করা হবে বলেও ভবিষ্য়দ্বাণী করেন উমেশ। এছাড়াও কাট্টি জানান রাজ্যভাগের যে সিদ্ধান্ত কেন্দ্র নিতে চলেছে, তা চোখ বুজে সমর্থন করেন কাট্টি। এর স্বপক্ষে সাফাই দিতে গিয়ে কর্ণাটকের মন্ত্রী বলেছেন, যেভাবে জনসংখ্যা বেড়ে চলছে তাতে রাজ্যের উপর চাপ বাড়ছে। এর প্রভাব পড়ছে বিকাশেও। রাজ্য ভাগ হলে উন্নয়ন ত্বরাণ্বিত হবে।

 

রাজ্যের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর এহেন দাবিকে নস্যাৎ করেছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোম্মই। রাজ্যভাগ সংক্রান্ত প্রস্তাব নিয়ে সরকারি স্তরে কোনও আলোচনা হয়নি বলেই জানান তিনি। আগেও বেশ কয়েক বছর ধরে এই ধরনের মন্তব্য করে আসছেন উমেশ। তাই, তাঁর দাবি নিয়ে মন্তব্য না করাই শ্রেয় বলে জানিয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী।কর্ণাটক মন্ত্রিসভায় সহকর্মীর দাবিকে নস্যাৎ করেছেন কর্ণাটকের রাজস্ব মন্ত্রী আর অশোকও। তিনিও মুখ্যমন্ত্রীর সঙ্গেই গলা মিলিয়ে বলেন এর আগেও এমন আকাশ-কুসুম দাবি করেছেন উমেশ। তাঁর কথায় কান দেওয়ার প্রয়োজন নেই। (Umesh Katti)