নিউজপোল ডেস্ক: ভারতীয় ক্রিকেটারদের নিয়ে মাতামাতি রয়েছে বিশ্বজুড়ে! কপিল দেব থেকে বিরাট কোহলি রয়েছেন সেই তালিকায়। সম্প্রতি এসইএম রাশ সংস্থার সমীক্ষার তথ্য বলছে, ডিসেম্বর ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত প্রতি মাসে গুগলে গড়ে ১৭.৬ লক্ষ বার সার্চ করা হয়েছে বিরাট কোহলির নাম।
বিরাটের পরে রয়েছেন, ধোনি, রোহিত শর্মা, শচীন তেন্ডুলকর, হার্দিক পান্ডিয়া, যুবরাজ সিংয়েরা। প্রতি মাসে গড়ে ধোনিকে সার্চ করা হয়েছে ৯.৫৬ লক্ষ বার, রোহিত শর্মাকে ৭.৩৩ লক্ষ বার, শচীন তেন্ডুলকরকে লক্ষ ৪.৫১ বার, হার্দিক পান্ডিয়াকে ৩.৬৮ লক্ষ বার এবং যুবরাজ সিংকে ৩.৪৮ লক্ষ বার। এই সংস্থা বিশ্বের সমস্ত সার্চ ইঞ্জিন থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করেছে। সেই বিশ্লেষণ বলছে, যে সমস্ত ক্রিকেটাররা প্রথম দশে রয়েছেন তাঁরা যে শুধু ভারতেই বিখ্যাত তা নয়। তাঁদের জনপ্রিয়তা রয়েছে ছাড়া পৃথিবী জুড়েই। তবে অনুমান করার যথেষ্ট কারণ রয়েছে, যে বিশ্বজুড়ে যত ক্রিকেটারের সার্চ করা হয়েছে, সেগুলো বেশিটাই করেছেন ভারতে থাকা অথবা প্রবাসী ভারতীয়রা। প্রথম দশ ক্রিকেটারের মধ্যে স্টিভ স্মিথ, এবি ডি ভিলিয়র্স এবং ক্রিস গেইল ছাড়া, বাকি সকলেই ভারতীয়। সুতরাং বোঝাই যাচ্ছে, যাঁরা সার্চ করছেন তাঁদের মধ্যে বেশিরভাগই ভারতীয় অথবা ভারতের সঙ্গে কোনও না কোনও ভাবে জড়িত।
ভারতে ক্রিকেট জনপ্রিয়তম খেলা হলেও ক্রিকেট টিম হিসাবে সার্চের প্রথম স্থানে রয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ইংল্যান্ডের ক্রিকেট দলকে সার্চ করা হয়েছে ৩.৫১ লক্ষ বার। ভারতীয় ক্রিকেট দলের ক্ষেত্রে সংখ্যাটা ৩.০৯ লক্ষ। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা রয়েছে যথাক্রমে তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম স্থানে।