বর্তমানে কোভিড পরিস্থিতি সামাল দেওয়া যতই কঠিন হয়ে পড়ছে ততোই বেশি করে আমাদের নিজেদের শরীরের দিকে নজর দেওয়া উচিৎ। আমাদের উচিৎ এমন খাওয়াদাওয়া করা যাতে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

শুধু কোভিডের জন্য নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে শরীর সহজেই নানা রোগে আক্রান্ত হয়ে পড়ে। একটু অনিয়মেই সর্দি – কাশি – জ্বর যেনো লেগেই থাকে।ডাক্তার দেখিয়ে ওষুধ খেয়ে হয়তো কিছুটা কমলো কিন্তু এবার যেই কে সেই। একটু অনিয়ম করলেই শরীর খারাপ। কিন্তু কেনো এমন হয় জানেন? আপনার রোগ প্রতিরোধ শক্তি (Immunity Power) কম নয় তো? তাহলে দেখে নিন কি কি খাবার খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) বৃদ্ধি পাবে।


১। কাঁচা রসুন: কাঁচা রসুন কিন্তু খুব ভালো শরীরের জন্যও। এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং এর মধ্যে রয়েছে এলিসিন, জিঙ্ক, সালফার, ভিটামিন এ ও ই। আপনি যদি হাড়ের সমস্যায় ভুগতে থাকেন তবে অবশ্যই প্রতিদিন ২ কোয়া করে রসুন খাওয়ার অভ্যাস করা শুরু করুন।


২। দই: অনেকেই আছেন যাদের দুধ খেলে হজমের অনের সমস্যা হয়। কিন্তু দুধের বদলে আপনি যদি দই খাওয়ার অভ্যেস করেন তাতে কিন্তু আপনার কোনো সমস্যা তো হবেনা বরং হজমের সমস্যা হবে এবং আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।


৩। ভিটামিন সি: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য সবথেকে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে ভিটামিন সি। তাই বেশি বেশি করে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান। বেশি করে পাতিলেবু, কমলালেবু, পালং শাক, ধনেপাতা খান।

Image source-Google