নিউজপোল ডেস্ক: কথায় বলে কোনও কিছু মন থেকে চাইলে তা পাওয়া অবশ্যই সম্ভব। ঠিক যেমনটা চেয়েছিলেন আলজেরিয়ার বাসিন্দা হামিনৌম্না আব্দুল রহমান। ট্যুরিস্ট ভিসা শেষ হয়ে যাওয়ার পর সাঁতরে পার করলেন ৫৭০ কিলোমিটার পথ।
গত ডিসেম্বর থেকে ট্যুরিস্ট ভিসা নিয়ে পূর্ব তিমোরের রাজধানী দিলিতে থাকতেন ৩১ বছর বয়সী ওই ব্যক্তি। জানা গিয়েছে, পূর্ব তিমোরেস ভিসার মেয়াদ শেষ হয়ে যায়। এমনকী তাঁর কাছে টাকাও ছিল না। ফলে সাঁতরে পার হওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তবে স্রোত বা প্রতিকূল আবহাওয়াকে কখনও ভয় পাননি। ১১ জানুয়ারি ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেংগারা প্রদেশে সমুদ্রের জলে ভাসমান অবস্থায় জেলেরা উদ্ধার করেছিলেন। তিনি অচৈতন্য অবস্থায় জলে ভাসছিলেন। সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। আব্দুল রহমান সুস্থ হওয়ার পরে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আটম্বুয়ায়া অভিবাসন অফিসে নিয়ে যাওয়া হয়।
প্রসঙ্গত, আব্দুল রহমান সেই হাজার জনের মধ্যে একজন যাঁরা তাঁদের জীবনের ঝুঁকি নেয় অস্ট্রেলিয়া পৌঁছানোর জন্য। গার্ডিয়ানের রিপোর্ট অনুযায়ী, আফগানিস্তান, ইয়েমেন এবং ইরানের থেকে অভিবাসীদের অস্ট্রেলিয়া যেতে গেলে ইন্দোনেশিয়া পেরোতে হয়। কয়েক বছর ধরে পাচার চক্র ইন্দোনেশিয়ায় বেড়েছে। মেলবোর্নের মোনাশ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের আন্তজি মিসবাচের গবেষণা অনুসারে, ‘২০০৯ থেকে ২০১৩ সালের মাঝামাঝি সময়ে ৫০ হাজারের বেশি মানুষ নৌকায় করে অস্ট্রেলিয়ায় যান, ইন্দোনেশীয় পরিবহনের সহায়তায়।’